Bangladesh Ferry Fire: মাঝনদীতে লঞ্চে বিধ্বংসী আগুন, মৃত্যু কমপক্ষে ৩৬ যাত্রীর

মাঝনদীতে ভয়াবহ অগ্নিকাণ্ড। বিধ্বংসী আগুনে জ্বলেপুড়ে খাক হয়ে গেল একটি যাত্রীবাহী লঞ্চ। অগ্নিদগ্ধ হয়ে ও নদীতে ঝাঁপ দিয়ে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৬ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার ভোরে মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণে ঝালোকাঠিতে।

জানা গিয়েছে,  ৩ তলা ‘এমভি-১০ অভিযান’ লঞ্চটিতে ছিলেন কমপক্ষে ৫০০ জন যাত্রী। লঞ্চের যাত্রীরা সবাই ঢাকা থেকে ফিরছিলেন। গন্তব্য ছিল বরগুনা। সুগন্ধী নদীতে যাওয়ার সময় দুর্ঘটনটি ঘটে। লঞ্চটি যখন মাঝনদীতে, তখন তাতে আগুন ধরে যায়। প্রাথমিক তদন্তের অনুমান, লঞ্চের ইঞ্জিন রুমেই প্রথম আগুন লাগে। তারপর সেই আগুন-ই সারা লঞ্চে ছড়িয়ে পড়ে। বেশিরভাগ যাত্রী-ই আগুনে পুড়ে প্রাণ হারান। কয়েকজন আবার আগুন থেকে বাঁচতে নদীতে ঝাঁপ দিয়ে প্রাণ হারিয়েছেন।

মৃতের পাশাপাশি আহতের সংখ্যাও শতাধিক। আহতদের নিকবর্তী বরিশাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পাশাপাশি, ওই লঞ্চের বেশ কয়েক জন যাত্রী এখনও নিখোঁজ। দুর্ঘটনায় নিখোঁজ যাত্রীদের খোঁজে তল্লাশি চলছে। তবে ঘন কুয়াশার কারণে বাধা পায় উদ্ধারকাজ। উল্লেখ্য, এর আগে জুলাইতেও ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে বাংলাদেশে। ঢাকার পার্শ্ববর্তী শিল্পশহর রূপগঞ্জে একটি খাদ্য-পানীয়ের কারখানায় আগুন লেগে ৫২ জন প্রাণ হারান। তার আগে ২০১৯-এ ঢাকায় অগ্নিকাণ্ডে কমপক্ষে ৭০ জনের মৃত্যু হয়।

এছাড়া অগাস্টে পূর্ব বাংলাদেশের একটি হ্রদে বালি বোঝাই কার্গো শিপের সঙ্গে যাত্রীবাহী নৌকার সংঘর্ষে ২১ জনের মৃত্যু হয়। নদীমাতৃক বাংলাদেশে মাঝেমধ্যেই নৌকাডুবি, নদীতে দুর্ঘটনা ও তার জেরে প্রাণহানির ঘটনা সামনে আসে।

Leave a Reply

Translate »