Cooking Hacks: খাওয়ার পর পেট ফুলে-ফেঁপে যায়? রান্নায় এই ভুল কখনই নয়!

গুণগতভাবে রান্না (Cooking Hacks) করলে শরীর-স্বাস্থ্য সবই ভালো থাকে।

ডাল জাতীয় তরিতরকারি খেতে যতই সুস্বাদু শোনাই না কেন, অনেকেই তা সহজে হজম করতে পারেন না। এগুলি খাওয়ার পরে পেট ফুলে-ফেঁপে যায় এবং অ্যাসিডিটি হতে শুরু করে। কিন্তু আপনি কি কখনও লক্ষ্য করেছেন কেন এমন হয়? কেন সহজে হজম করতে পারেন না?

হয়তো আপনি এটি রান্না করতে (Cooking Hacks) কিছু ভুল করছেন। আপনি যদি সঠিকভাবে ভিজিয়ে ডাল রান্না না করেন, তবে সেগুলি হজম করা আপনার পক্ষে খুব কঠিন হতে পারে। মুগ, মসুর, অড়হর, মটর-এমন আরও অনেক রকম ডাল আমরা খেতে ভালোবাসি। ছোলার ডাল হোক বা বিউলির ডাল, রান্নার আগে ভিজিয়ে রাখতে হয়। এমন দেখা যায় অধিকাংশ বাঙালি বাড়িতেই। মা-ঠাকুরমা এমন করতেন। তাঁদের দেখে শিখে নিয়েছেন এ কালের গিন্নিরাও। এর কারণ কী হতে পারে? এর কি অন্য কোনও কারণ আছে? ডাল (Dal) ভিজিয়ে খেলে তার অনেক সুবিধা রয়েছে। এই সমস্ত সুবিধা বিশেষত আপনার স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। কিন্তু এ প্রসঙ্গে জেনে রাখা দরকার, যে কোনও ডাল জলে ভিজিয়ে রাখার পর রান্না করা উচিত।

পুষ্টিবিদ সোনালী সাভারওয়ালের মতে, হজমের সমস্যা এড়াতে (Cooking Hacks) শুকনো মটরশুটি বা রাজমা, মুগ, অড়হডর, ছোলা এবং মসুর ভালোভাবে ভিজিয়ে রান্না করা উচিত। মটরডালেও প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যার ফলে পেট ফুলে-ফেঁপে যেতে পারে। পুষ্টিবিদ তাঁর ইনস্টাগ্রাম পোস্টে, রান্নার পদ্ধতি নিয়ে কিছু টিপস দিয়েছেন। এগুলো মাথায় রাখলে হজমের সমস্যায় পড়তে হবে না।

Leave a Reply

Translate »