শেক্সপিয়রের 38 টি নাটক সম্পর্কে তথ্য William Shakespeare’s

শেক্সপিয়রের 38 টি নাটক সম্পর্কে তথ্য

  • উইলিয়াম শেক্সপিয়র এই মাসে ৪০০ বছর আগে এপ্রিল ২৩ এপ্রিল, ১16১ on সালে মারা গিয়েছিলেন। তাঁর সম্পূর্ণ রচনাগুলি – কমপক্ষে ৩৮ টি বেঁচে থাকা নাটক (বেশ কয়েকটি সহযোগিতা সহ), ১৫৪ সনেট এবং পাঁচটি আখ্যান কবিতা, যা মোট ৮৮৪, ০০০ শব্দ ing ইংরেজি সাহিত্যের মূল ভিত্তি -, এবং মৃত্যুর পর থেকেই (মাঝে মাঝে) জনপ্রিয় রয়েছেন। সুতরাং শেক্সপিয়ারের মৃত্যুর চতুর্ভুজকে স্মরণ করতে, এখানে তার 38 টি নাটক সম্পর্কে 38 টি তথ্য, পরিসংখ্যান, উপাখ্যান এবং উত্স রয়েছে।
  • 1. সমস্ত ভাল যে শেষ হয়

  • ২. অ্যান্টি এবং ক্লিওপ্যাট্রা

  • ৩. আপনি যেমন এটি পছন্দ করেন

  • ৪. ত্রুটির দেশ

  • ৫. কররিওলানাস

  • 6. সাইমব্লাইন

  • 7. হ্যামলেট

  • 8. হেনরি চতুর্থ: অংশ 1

  • 9. হেনরি চতুর্থ: অংশ 2

  • 10. হেনরি ভি

  • 11. HENRY VI: পার্ট 1

  • 12. HENRY VI: পার্ট 2

  • 13. HENRY VI, অংশ 3

  • 14. হেনরি ষ্টম

  • 15. জুলিয়াস সিজার

  • 16. কিং জন

  • 17. কিং শ্রুতি

  • 18. প্রেমীদের শ্রম হারিয়ে

  • 19. ম্যাকবেথ

  • 20. পরিমাপের জন্য পরিমাপ

  • 21. ভিনিস এর মার্চেন্ট

  • 22. উইন্ডসর এর মরিয়া স্ত্রী

  • 23. একটি মধ্য রাতের স্বপ্ন D

  • 24. কিছুই বাদে অনেক কিছু

  • 25. ওথেলো

  • 26. নিখরচায়, টিয়ারের রাজত্ব

  • 27. রিচার্ড II

  • ২৮. ধনী III

  • 29. রোমিও এবং জুলাইট

  • 30. শ্যুরের টেমিং

  • 31. পরীক্ষা

  • 32. অ্যাথেন্সের টিমন

  • 33. টিটাস অ্যান্ড্রোনিকাস

  • 34. ট্রয়লাস এবং ক্রেডিডা

  • 35. দুই রাত

  • 36. ভেরোনার দুই ভদ্রলোক

  • 37. দুই নম্বরের আত্মীয়

  • 38. একটি উইন্টার টেল

1. সমস্ত ভাল যে শেষ হয়

সকলেই জানেন যে ম্যাকবেথকে দুর্ভাগ্য বলে মনে করা হচ্ছে, তবে আপনি যদি কুসংস্কারবাদী হন তবে আপনিও অলস ওয়েল দ্যাট ইন্ডস ওয়েলকে ভালভাবে এড়ানো উচিত। লন্ডনে অভিনেত্রী, অভিনেত্রী, সংগীতশিল্পী, নৃত্যশিল্পী, পরিচালক এবং অন্যান্য পর্যায়ের কর্মীদের একটি জীবনী ডিকশনারি অনুসারে, ১6060০-১৮০০ সালে লন্ডনে নাটকটির পুনর্জীবনের মহড়া চলাকালীন ১41৪১ খ্রিস্টাব্দে, এর অন্যতম তারকা উইলিয়াম মিলওয়ার্ড পরেছিলেন। “খুব হালকা এবং বাতাসের [একটি] পোশাকের স্যুট, ” ধরা পড়ে “একটি দাগযুক্ত জ্বর” এবং মারাত্মক অসুস্থ হয়ে পড়েছিল। প্রিমিয়ারটি পরবর্তী জানুয়ারী পর্যন্ত স্থগিত করা হয়েছিল, তবে উদ্বোধনী অভিনয়ের সময় মহিলা সীসা, পেগ ওয়াফিংটন অজ্ঞান হয়ে পড়েছিলেন এবং তার অংশটি পড়তে হয়েছিল অন্য অভিনেত্রীকে। তারা পরবর্তী কার্য সম্পাদন স্থগিত করে যাতে ওয়াফিংটন সুস্থ হয়ে উঠতে পারে তবে মিলওয়ার্ড আবার অসুস্থ হয়ে পড়ে এবং আরও স্থগিতের কারণ হয়। মিলওয়ার্ড বেশ কয়েকদিন পরে মাত্র একটি পারফরম্যান্স শেষ করে মারা যান। পুরো হতাশাই প্রযোজককে আরও দশক ধরে শেক্সপিয়রের ট্র্যাজি-কমিক রোম্যান্স মঞ্চায়িত করতে যথেষ্ট ছিল।

২. অ্যান্টি এবং ক্লিওপ্যাট্রা

1759 সালে, ডেভিড গ্যারিক লন্ডনে অ্যান্টনি এবং ক্লিওপেট্রার একটি অভিনয় করেছিলেন এবং তিনি 30 বছর বয়সী অভিনেত্রী মেরি অ্যান ইয়েটস উপাধি চরিত্রে অভিনয় করেছিলেন। যদিও উত্পাদনটি সমালোচকদের মুগ্ধ করতে ব্যর্থ হয়েছিল (এবং মাত্র ছয় পারফরম্যান্সের পরে বন্ধ হয়ে গেছে) তবুও এটি নাট্য ইতিহাস তৈরি করেছে: এটি নাটকটির দেড়শ বছরের ইতিহাসে প্রথমবার চিহ্নিত হয়েছে যে ক্লিওপেট্রা কোনও মহিলা অভিনয় করেছিলেন। এর আগে শেকসপিয়রের নিজস্ব কিংজ মেন-সহ 1602 সালে লন্ডনে প্রথম অভিনয় করেছিলেন এমন সব পুরুষ অভিনেত্রীই পারফরম্যান্স করেছিলেন।

৩. আপনি যেমন এটি পছন্দ করেন

যে কোনও অভিনেত্রী যেমন আপনার পছন্দ মতো স্মার্ট কথা বলার রোজালিন্ডকে মোকাবেলা করে It 68৫ টি লাইন শেখার মুখোমুখি হয়, এটিকে শেক্সপিয়ারের দীর্ঘতম মহিলা ভূমিকা এবং প্রসপেরো (6 656 লাইন), রোমিও (17১17 লাইন) এবং হেনরির ফ্যালস্টাফের চেয়ে বড় অংশ হিসাবে তৈরি করে চতুর্থ: পর্ব 1 (602 লাইন) তবুও, শেক্সপিয়ারের ভূমিকা এখনও পুরুষদের প্রতি ভারী: অ্যান্টনি (৮ (৯ লাইন) ক্লিওপেট্রার (8 67৮ লাইন) এর চেয়ে অনেক বড় ভূমিকা; ম্যাকবেথ (715) তার স্ত্রীর তুলনায় প্রায় তিনগুণ বেশি লাইন রয়েছে (259); এবং হ্যামলেট, সকলের দীর্ঘতম ভূমিকা, রোজালিন্ড (1506 লাইন) এর চেয়ে দ্বিগুণ দীর্ঘ।

৪. ত্রুটির আদেশ

28 ডিসেম্বর, 1594-এ শেক্সপিয়ারের নাট্যদল লর্ড চেম্বারলাইনের মেনকে লন্ডনের গ্রে’স ইন-এ আইনজীবীদের শ্রোতার সামনে মৌসুমী পারফরম্যান্স দেওয়ার জন্য বুক করা হয়েছিল, মূলত তাদের ক্রিসমাস পার্টিটি উদযাপন করে। তারা যে নাটকটি সম্পাদন করেছিল তা হ’ল দ্য কমেডি অফ এরারস (যা সম্ভবত শেক্সপিয়ার বিশেষত সেই রাতের জন্য লিখেছিলেন), তবে বিষয়গুলি পরিকল্পনা করতে খুব একটা যায় নি Lord দ্য লর্ড চেম্বারলাইনের পুরুষরা দেরিতে এসে পৌঁছেছিল, এই সময়ের মধ্যে তাদের শ্রোতারা মাতাল হয়েছিলেন এবং মঞ্চে সমস্ত কিছুই ছিল না ভেঙে ফেলা হয়েছে। তারা এখনও তাদের সেরা পারফরম্যান্স দিয়েছিল, তবে তবুও রাতটি ইতিহাসে “ত্রুটির রাত” হিসাবে নেমেছে So তাই কি হয়েছিল? ঠিক আছে, ব্রিটিশ ন্যাশনাল আর্কাইভসের সাম্প্রতিক আবিষ্কারে বোঝা গেছে যে খুব শেষ মুহুর্তে কিছু কিছু এসেছিল – এবং “কিছু” দ্বারা আমরা রানী এলিজাবেথ প্রথমের সামনে ব্যক্তিগতভাবে অনুরোধ করা পারফরম্যান্সের কথা বলছি the রানির ট্রেজারি রেকর্ড অনুসারে, শেক্সপিয়ারের সংস্থাটি রাতেই রয়্যাল কমান্ডের পারফরম্যান্সের জন্য পেমেন্ট পেয়েছিল যে তারা গ্রে গ্রেড খেলতে বুক করা হয়েছিল। শেক্সপিয়ার সম্ভবত ইতিমধ্যে গ্রে’র অভিনয়ের প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন যখন প্রাসাদ থেকে এই কথাটি আসে যে রানী নিজেই ক্রিসমাস-পরবর্তী কিছু বিনোদন চান, তবে ততক্ষণে এটি বাতিল করতে দেরি হয়েছিল। সুতরাং তিনি এবং তাঁর লোকেরা গ্রিনউইচে উঠেছিলেন, রানির জন্য পরিবেশন করেছিলেন, তারপর বিশৃঙ্খলার অবসান ঘটাতে কেবল রাতের জন্য লন্ডন জুড়ে তাদের দ্বিতীয় বুকিংয়ে পৌঁছেছিলেন।

 

 

৫. কররিওলানাস

উইকিমিডিয়া কমন্স // পাবলিক ডোমেন

শেক্সপিয়ারের জীবদ্দশায় কোরিওলানাস মঞ্চস্থ হওয়ার কোনও রেকর্ড নেই, তবে নাট্য ইতিহাসের বইগুলি পরে স্মরণীয় পারফরম্যান্সে পূর্ণ। ১ 16৮২ সালে, ইংরেজী কবি বিজয়ী নাহুম টেট চূড়ান্ত অভিনয়টি পুনরায় লিখেছিলেন – ১ 17 শতকের পরবর্তী নাট্যকারদের মধ্যে একটি জনপ্রিয় প্রবণতা। এবং নাটকটির ইতিমধ্যে তার চেয়ে আরও মারাত্মক রক্তপাত দিয়ে শেষ করেছিলেন। 1719 সালে, নাট্যকার জন ডেনিস আরও ভালভাবে গিয়ে পুরো নাটকটি আবার লিখেছিলেন, একে তার দেশের আক্রমণকারী হিসাবে অভিহিত করেছিলেন এবং এটি 1715 সালের জ্যাকবাইট রাইজিংয়ের আক্রমণ হিসাবে ব্যবহার করেছিলেন; তিনটি পারফরম্যান্সের পরে এটি মঞ্চে বন্ধ হয়ে যায়। খুব সম্প্রতি, ১৯৫৯ সালে লরেন্স অলিভিয়ার অভিনীত একটি প্রযোজনা মুসোলিনি মারা যাওয়ার পরে কী ঘটেছিল তা দ্বারা অনুপ্রাণিত হয়ে একটি চমকপ্রদ স্টান্ট দিয়ে বিখ্যাত হয়েছিল; কোরিওলানাস মঞ্চে একটি 12 ফুট প্ল্যাটফর্ম থেকে নিজেকে হেডফিয়ার্স্ট করে ফেলেছিলেন এবং এই অ্যাক্টের অবশিষ্ট অংশের জন্য তাঁর গোড়ালি দ্বারা উল্টো হয়ে ঝুঁকতে থাকেন – অলিভিয়ার তখন 52 বছর বয়সী ছিল। এবং 1984 সালে, স্যার পিটার হল লন্ডনের ন্যাশনাল থিয়েটারে ইয়ান ম্যাককেলেন অভিনীত একটি প্রযোজনা করেছিলেন যা নাটক জুড়ে অভিনেতাদের সাথে মিশে ও প্রতিক্রিয়া জানাতে মঞ্চে দর্শকদের সদস্যদের আমন্ত্রণ জানিয়ে শুরু হয়েছিল। ঝলমলে পর্যালোচনা সত্ত্বেও, হলের উদ্ভাবনী ধারণাটি পরিকল্পনার তেমন পরিকল্পনা করতে পারেনি: একটি সম্পাদনার সময় ম্যাককেলেন পরে বলেছিলেন, “আমি যখন শত্রু শিবিরে একাকীত্ব শুরু করতে যাচ্ছিলাম, তখন বার থেকে ফিরে আসা এক মহিলা আমাকে তার প্রোগ্রামে স্বাক্ষর করতে বলেছিলেন। ”

আপনি যদি ইমোজেন নামে পরিচিত কেউ জানেন তবে তারা শেক্সপিয়রের সিম্বলাইনকে তাদের নামের জন্য ধন্যবাদ জানাতে পারেন। নাটকটিতে ইনোজন বা ইমোগেন নামে একটি চরিত্র রয়েছে, যিনি এপিমনাম রাজার মেয়ে। সঠিক বানানটি কোনটিই জানেনা: একটি 1611 ডায়েরিতে জ্যোতিষ সাইমন ফোরম্যান নাটকটি সম্পর্কে লিখেছেন এবং ইনোজন নামে একটি চরিত্রের কথা উল্লেখ করেছিলেন। তবে শেক্সপিয়ারের প্রথম ফোলিও ধারাবাহিকভাবে ইমোজেন নামটি উচ্চারণ করে। কে সঠিক ছিল তা অজানা, তবে আধুনিক বৃত্তিটি প্রথম ফোলিওর প্রকাশকদের বিশ্বাস করার দিকে ঝুঁকেছিল এবং এনও ফর্মটি ভুল করে আমাদের ইমোজেন নাম দিয়েছে। শেক্সপিয়রকে আমরা কেবল ধন্যবাদ জানাতে পারি না, কেবল তিনিই – তিনি সম্ভবত দ্য মার্চেন্ট অফ ভেনিসের জন্য জেসিকা নামটি আবিষ্কার করেছিলেন।

7. হ্যামলেট

৪০০০ এরও বেশি লাইন এবং ৩০, ০০০ শব্দে, হ্যামলেট শেক্সপিয়ারের দীর্ঘতম নাটক এবং এটির শীর্ষক ভূমিকাটি তার পুরো সামগ্রিক, পুরো স্ক্রিপ্টের ৩ percent শতাংশ। এটি তাঁর সর্বাধিক উত্পাদিত নাটক হিসাবেও বিশ্বাস করা হয়, কারণ এটি কোনও জনপ্রিয়তার হাতছাড়া হয়নি যেহেতু এটি 1601 সালে রিচার্ড বার্বেজের সাথে শিরোনামের ভূমিকায় প্রথম অভিনয় করা হয়েছিল। 2012 সালে, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস হ্যামলেটকে চলচ্চিত্র এবং টিভিতে দ্বিতীয় সবচেয়ে বেশি চিত্রিত মানব চরিত্র হিসাবে ঘোষণা করেছে, শার্লক হোমসের পরে (তবে উভয়ই মানবেতর ড্রাকুলার চেয়ে অনেক কম পড়ে)।

 

 

শেকসপিয়রের জঘন্য নাইট স্যার জন ফলস্টাফ প্রথম হেনরি চতুর্থ: অংশ 1 এ উপস্থিত হয়েছিল; চরিত্রটি শ্রোতাদের কাছে এতটাই জনপ্রিয় ছিল যে তিনি হেনরি চতুর্থ: পার্ট 2, হেনরি ভি, এবং দ্য মেরি উইভস অফ উইন্ডসর-এ প্রদর্শিত হয়েছিল। তিনি সত্যিকারের জীবন স্যার জন ফাস্টফল্ফের জন্য নামকরণ করেছিলেন, যিনি শত বছরের যুদ্ধে লড়াই করেছিলেন, কিন্তু তিনি মূলত “ওল্ডক্যাসল” নামে পরিচিত ছিলেন এবং হেনরি ভীমের সহচর স্যার জন ওল্ডক্যাসলের সম্মানে নামকরণ করেছিলেন, যিনি হেনরির মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল নাটকটি লেখার পরে শেক্সপিয়র চরিত্রটির নামটি ভালভাবে বদলেছিলেন বলে শেকসপিয়রের নাটকগুলিতে বেশ কয়েকটি অভ্যন্তরীণ রসিকতা প্রকাশিত হয়েছিল যা এই নামটির পরিবর্তনের ইঙ্গিত দেয়: লোকেরা উইন্ডসর এবং হেনরি ভি এর মেরি উইভসে তাঁর নাম ভুলে গিয়েছিলেন এবং হেনরির একটি লাইন চতুর্থ: অংশ 1 যা ফ্যালস্টাফকে আইন 1 এর মধ্য দিয়ে “দুর্গের আমার বৃদ্ধা” হিসাবে উল্লেখ করে।

9. হেনরি চতুর্থ: অংশ 2

তবে হেনরি চতুর্থের শেষের একটি কাহিনী: দ্বিতীয় খণ্ড বিভ্রান্তিকরভাবে বলেছে যে “ফলসটাফ ঘামে মারা যাবে, যদি না ইতিমধ্যে আপনার কঠোর মতামত দিয়ে হত্যা করা হয়; যেহেতু ওল্ডক্যাসল শহীদ হয়েছিলেন, এবং তিনিই সেই ব্যক্তি নন। “শেকসপিয়র মনে হচ্ছে এটি খুব স্পষ্ট করে দিচ্ছে স্যার জন ফ্যালস্টাফ স্যার জন ওল্ডক্যাসল থেকে আলাদা চরিত্র, তবে কেন? ঠিক আছে, মনে করা হয় শেক্সপিয়ার এই লাইনগুলি যুক্ত করেছিলেন that এবং এই বিষয়টির জন্য প্রথমে ফলস্টাফের নাম পরিবর্তন করেছিলেন – লর্ড কোভামকে সন্তুষ্ট করার জন্য, এলিজাবেথ প্রথমের দরবারে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি যিনি স্যার জন ওল্ডক্যাসলের বংশধর ছিলেন এবং তিনি বোধগম্য ছিলেন শেক্সপিয়রের তাঁর পূর্বপুরুষের হাস্যকর চিত্র নিয়ে অসন্তুষ্ট।

10. হেনরি ভি

শেকসপিয়র তাঁর historicalতিহাসিক নির্ভুলতার জন্য সবচেয়ে ভাল সময়ে পরিচিত ছিলেন না, তবে হেনরি পঞ্চম ফরাসী রাজা চার্লসের চিত্রায়ণ সত্য থেকে তাঁর সবচেয়ে স্পষ্ট বিচ্যুতি হতে পারে। নাটকটিতে শেক্সপিয়র চার্লসকে এক শালীন ও তুচ্ছ রাজা হিসাবে চিত্রিত করেছেন, যিনি – তাঁর অতিবিশ্বাসী পুত্রের মতো নয়, ডাউফিন জ্ঞানী এবং যথেষ্ট অভিজ্ঞ ছিলেন যে তাঁর রাজ্যে হেনরির হুমকির প্রতিবাদ করতে পারেন নি। বাস্তবে, চার্লস সম্পূর্ণ উন্মাদ ছিল। তিনি পাগলের বিভিন্ন পর্বে ভুগছিলেন – এই সময়ে তিনি নিজের নামটি ভুলে যেতেন, একটি পরিবারকে ভুলে যেতেন, এমনকি এমনকি তিনি ভুলে যেতেন যে তিনি রাজা ছিলেন – দু’দশকেরও বেশি সময় ধরে, এবং এতটাই দৃ convinced় বিশ্বাস ছিল যে তিনি কাঁচের তৈরি হয়েছিলেন যে তার কাছে লোহা ছিল টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো তাঁর পাগলামি শেষ পর্যন্ত ফ্রান্সে একটি শক্তি শূন্যতা ছেড়ে দেয় যা দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়, ফরাসী প্রতিরক্ষা দুর্বল করে হেনরির আগ্রাসন এবং ১৪১৫ সালে অ্যাজিনকোর্টের যুদ্ধ – যার কোনটিই এই খেলায় প্রবেশ করতে পারেনি।

11. HENRY VI: পার্ট 1

এটা সহজেই অনুমান করা যায় যে শেকসপিয়ারের হেনরিসের ট্রিলজি কালানুক্রমিকভাবে লেখা হয়েছিল, ইংরেজদের ফরাসী অঞ্চলগুলি (পর্ব 1) হেরে যাওয়ার পরে শুরু হয়েছিল, তার পরে ডিউক অফ গ্লৌচেস্টারের মৃত্যু এবং ডিউক অফ ইয়র্কের উত্থান (অংশ) 2), এবং ইংল্যান্ডের সাথে গভীর দীর্ঘায়িত যুদ্ধে ছুঁড়ে ফেলা (পর্ব 3)। তবে একটি তত্ত্ব দাবি করেছে যে অংশগুলি 2 এবং 3 প্রথমে লেখা হয়েছিল এবং মূলত এটি হেনরি ষষ্ঠের নিছক দুটি অংশের ইতিহাস গঠনের উদ্দেশ্যে ছিল। প্রকৃতপক্ষে, দুটি যখন 1594 এবং 1595-এ পৃথকভাবে প্রকাশিত হয়েছিল, তখন সেখানে তৃতীয় পূর্ববর্তী নাটক হওয়ার কোনও উল্লেখ নেই। (প্রকৃতপক্ষে, হেনরি ষষ্ঠের 1594 মুদ্রণ: দ্বিতীয় খণ্ডটি নাটকটিকে মূল শিরোনাম দিয়েছে ইয়র্ক এবং ল্যানকাস্টারের দুটি বিখ্যাত বাড়িগুলির প্রতিযোগিতার প্রথম অংশ, দ্য ডুড দ্য গুড ডিউক হামফ্রির সাথে। পার্ট 3 কে সত্য ট্রাজেডি বলা হয় রিল্ড ডিউক অফ ইওর্কের এবং গুড কিং হেনরি সিক্স [সিক]।) যদি এই তত্ত্বটি সত্য হয় তবে সম্ভবত হেনরি ষষ্ঠ: পর্ব 1 মূলত শেক্সপিয়রান প্রিকোয়েল ছিল, যা অংশ 2 এবং 3 এর সাফল্যের জন্য নগদ করে লেখা হয়েছিল এবং গোলাপের পুরো যুদ্ধগুলির জন্য তাঁর আটটি প্লে পুনর্বিবেচনা সম্পন্ন করতে।

12. HENRY VI: পার্ট 2

যে কেউ নিজের হেনরি ষষ্ঠীর একটি প্রযোজনা তৈরি করতে চাইছেন: পার্ট 2 এর মনে আরও ভাল ধারণা ছিল যে এটির মধ্যে শেকসপিয়রের যে কোনও নাটকের বৃহত্তম কাস্ট লিস্ট রয়েছে যার মধ্যে মোট 67 টি অক্ষর রয়েছে (বা অন্যান্য সংস্করণে 70 হিসাবে)। ভেরোনার দ্য দুই ভদ্রলোক, তুলনা করে শেক্সপিয়রের নাটকীয় ব্যক্তিত্বের সংক্ষিপ্ততম তালিকা রয়েছে, যার মধ্যে নামমাত্র 17 টি চরিত্র রয়েছে, এবং একটি কুকুর। (তবে তার পরে আরও কিছু।

13. HENRY VI, অংশ 3

আইন 3 এর শেষ 71 লাইন, হেনরি ষষ্ঠীর দৃশ্য 2: অংশ 3 শেক্সপিয়ারের সমস্ত ক্ষেত্রে দীর্ঘতম একাকীত্বের সমন্বিত। গ্লৌস্টার এর ডিউক রিচার্ড দ্বারা কথিত, ভাষণটি দেখেছে যে রিচার্ড তার আগে সিংহাসনে বসে থাকা সমস্তকেই তার সামনে রূপরেখা দিয়েছিল এবং তারপরে তার নিজের পক্ষে মুকুট জয়ের জন্য বিশৃঙ্খলা সৃষ্টি করার এবং সদৃশ ব্যবহারের দিকে মনোনিবেশ করেছিল। অবশ্যই তাঁর পরিকল্পনাটি কার্যকরভাবে কাজ করে – গোলাপচক্রের শেক্সপিয়ারের ওয়ার্সের পরবর্তী নাটকটি রিচার্ড তৃতীয়।

14. হেনরি অষ্টম

এটি হেনরি অষ্টমীর একটি পারফরম্যান্সের সময় 29 ই জুন, 1613 সালে মূল গ্লোব থিয়েটার মাটিতে পুড়ে যায়। মঞ্চের খোলার ছাদের ভিতরে রাখা একটি কামানের ফলে আগুন লেগেছিল, যা মঞ্চে গুরুত্বপূর্ণ চরিত্রগুলির উপস্থিতি বর্ণিত করতে নিক্ষেপ করা হয়েছিল। তবে এই দিনটিতে, রাজা হেনরির প্রবেশদ্বারটি ঘোষণার জন্য কামানটি নিক্ষেপ করা হওয়ায় এটি কাঠের মরীচি ছড়িয়ে দেয়। শিখাটি দ্রুত গ্লোবের ছড়িয়ে ছাদে ছড়িয়ে পড়ে এবং এক ঘন্টার মধ্যে পুরো থিয়েটারটি ধ্বংস হয়ে যায়। সুখের বিষয়, কেউই আহত হয়নি, যদিও এক প্রত্যক্ষদর্শীর বিবরণ অনুসারে, “একজন লোক তার বংশের আগুন জ্বালিয়ে দিয়েছে, সম্ভবত তাকে যদি সে ভবিষ্যত্ বুদ্ধির সুযোগ না দিয়ে দিত, তবে তাকে তা দিয়ে বের করে দেওয়া হত a আলে বোতল। ”

15. জুলিয়াস সিজার

উইকিমিডিয়া কমন্স // পাবলিক ডোমেন

তিনি শিরোনামের চরিত্র হতে পারেন তবে জুলিয়াস সিজার কেবল নিজের নাটকে তিনটি দৃশ্যে উপস্থিত হয়ে মাত্র 151 লাইন সরবরাহ করেছেন। তুলনা করে, তাঁর ষড়যন্ত্রকারী ব্রুটাস (22২২ লাইন), ক্যাসিয়াস (৫০)) এবং অ্যান্টনি (৩২৯) প্রত্যেকেরই অনেক বড় ভূমিকা আছে এবং সিজারের জুলনি সিজারের তুলনায় অ্যান্টনি এবং ক্লিওপেট্রায় (৪১৯) প্রায় তিনগুণ বেশি লাইন রয়েছে। শেক্সপিয়ারের সমস্ত শিরোনাম ভূমিকার মধ্যে তাঁর মধ্যে সবচেয়ে ছোট।

16. কিং জন

1899 সালে, ইংরেজ অভিনেতা স্যার হারবার্ট বেরোবহম ট্রি কিং জনের একটি নিরব চলচ্চিত্র সংস্করণ তৈরি করেছিলেন। ধারণা করা হয় যে মোট চারটি চলচ্চিত্র চিত্রায়িত হয়েছিল, তবে কেবলমাত্র একজন – তাঁর সিংহাসনে বসে রাজার শোকাহত মৃত্যুর গলা টিপে পড়েছিল, তার ছেলের সান্ত্বনা পেয়ে ives বেঁচে রয়েছে। তবুও, 1 মিনিট 16 সেকেন্ডের চলচ্চিত্রটি শেক্সপিয়ারকে প্রথমবারের মতো ছবিতে রাখার কৃতিত্ব দেওয়া হয়।

17. কিং শ্রুতি

কিং লিয়ার শেকসপিয়রের মুকুট মাস্টারপিস হতে পারে, তবে শেকসপিয়রের ট্র্যাজেডির সেরা traditionsতিহ্যবাহী, শেষ পর্যন্ত সবাই মারা যাওয়ার বিষয়টি এড়ানোর মতো কোনও বিষয় নয় যে এটাতো নির্মল। বাদশাহ, তাঁর কন্যা, এডমন্ড, ওসওয়াল্ড, গ্লৌস্টার (যিনি প্রথমে লাল-গরম ছুরি দিয়ে অন্ধ হয়ে গেছেন), এমনকি রাজার বোকাও সকলেই মারা গেছেন, আর কেন্টের ডিউক, যিনি এটিকে ফাইনালে দাঁড় করানোর ব্যবস্থা করেছেন পর্দা জীবিত, নাটকটি শেষ করে বলেছিল যে তাঁর যেতে হবে “যাত্রা”, যেহেতু তাঁর “মাস্টার তাকে ডেকেছেন” – এবং তাঁর মাস্টার হিসাবে এখন মৃত কিং লিয়ার নিজেই, কেন্টের শেষ বক্তব্যটি মূলত একটি সুইসাইড নোট। সব মিলিয়ে কিং লিয়ারকেই সম্ভবত সবচেয়ে উঁচু নাটক হিসাবে দেখানো হয়েছে এবং তাই কয়েক দশক ধরে শ্রোতাদের শেক্সপিয়রের ইভেন্টগুলির সংস্করণ দেখানো হয়নি, বরং নাহুম টেটের লেখা কিং লিয়ারের আরও সহজ ইতিহাস।

টেটের কিং লিয়ারের অভিযোজনটি প্রথম ১ in৮১ সালে সম্পাদিত হয়েছিল, লিয়ার এবং কর্ডেলিয়া বেঁচে থাকার সাথে শেষ হয়েছিল, লারকে সিংহাসনে পুনরুদ্ধার করা হয়েছিল (দ্বিতীয় চার্লসের সাম্প্রতিক পুনর্নির্মাণের একটি স্পষ্ট উল্লেখ) এবং কর্ডেলিয়া এডগারকে বিবাহ করেছিলেন (যেখানে শেক্সপিয়ারের মূল সংস্করণে, দুটি) এমনকি কখনও ইন্টারঅ্যাক্ট)। টেটের সংস্করণ এবং এর শুভ সমাপ্তি পরবর্তী 150 বছর ধরে প্রেক্ষাগৃহে প্রচলিত ছিল এবং 1838 সাল পর্যন্ত শেক্সপিয়রের মূল পাঠ্যর একটি সংস্করণ 19 তম শতাব্দীর অভিনেতা উইলিয়াম ম্যাকডিয়ার উপাধি চরিত্রে মঞ্চস্থ হয়েছিল। প্রযোজনা একটি রোমাঞ্চকর সাফল্য ছিল এবং একজন সমালোচক যেমন লিখেছিলেন, “সেই অবমাননা [টেটের অভিযোজন] মঞ্চ থেকে চিরতরে বাতিল করে দেওয়া হয়েছিল।”

 

 

18. প্রেমীদের শ্রম হারিয়ে

অ্যাক্ট 5, লাভ এর ল্যাবরের লস্টের দৃশ্য 2 হ’ল শেক্সপিয়রের দীর্ঘতম একক দৃশ্য, একটি চিত্তাকর্ষক 1016 লাইনে চলছে; তুলনায়, কমেডি অফ এরার্সের পুরো স্ক্রিপ্টটি কেবল 1786 লাইনে চলেছে, যখন এই একা দৃশ্য শেক্সপিয়ারের তৃতীয় সর্বাধিক আলোচনাকারী চরিত্র হেনরি ভি এর পুরো ভূমিকার চেয়ে 15 লাইন খাটো। শেক্সপিয়ারের সংক্ষিপ্ততম দৃশ্যটি ঘটনাক্রমে অ্যান্টনি এবং ক্লিওপেট্রায় রয়েছে: আইন 3, 9 নং দৃশ্যে মাত্র ছয়টি লাইন রয়েছে, যেখানে অ্যান্টনি ব্যাখ্যা করেছেন যে তিনি সিজার কতটা জাহাজ যুদ্ধে প্রেরণ করছেন তা দেখার জন্য তিনি তার লোকদের কীভাবে সাজিয়ে রাখবেন, মোট 33 টি শব্দ।

19. ম্যাকবেথ

শেক্সপিয়র আজ আমরা প্রচুর শব্দ এবং বাক্যাংশ ব্যবহার করার জন্য সুপরিচিত, তবে কারও বজ্রপাতকে চুরি করতে অভিব্যক্তিটি ভাষায় তার অবদানগুলির মধ্যে সম্ভবত অনন্য। এটি তার একটি স্ক্রিপ্ট থেকে নয়, একটির অভিনয় থেকে প্রাপ্ত। ১ 170০৯ সালে অভিনেতা ও নাট্যকার জন ডেনিস মঞ্চে বজ্রধ্বনির প্রতিলিপি তৈরির জন্য একটি মেশিন আবিষ্কার করেছিলেন, যা তিনি লন্ডনের ড্রুরি লেন থিয়েটারে অ্যাপিয়াস এবং ভার্জিনিয়া নামে একটি নাটকের রচনায় ভাল ব্যবহার করেছিলেন। ডেনিসের নাটক (অনেকটা উপরে উল্লিখিত তাঁর কোরিওলানাসের সংস্করণের মতো) ফ্লপ হয়ে গেছে, এবং প্রতিযোগী থিয়েটার ট্রুপের ম্যাকবেথের একটি প্রযোজনা প্রতিস্থাপনের জন্য মাত্র কয়েকটি পারফরম্যান্সের পরে বন্ধ হয়ে গেল। ডেনিস গেমলি নাটকটির প্রিমিয়ারে অংশ নিয়েছিল, তবে পারফরম্যান্সের সময় তাঁর বজ্র তৈরির মেশিনটি ব্যবহার করা শুনে স্তম্ভিত হয়েছিলেন। ক্ষুব্ধ হয়ে তিনি শ্রোতাদের সামনে দাঁড়িয়ে মঞ্চে চিৎকার করে বললেন, “ওহ! তারা আমার খেলা চালাতে দেবে না, তবে তারা আমার গর্জন চুরি করবে! ”

20. পরিমাপের জন্য পরিমাপ

18 ফেব্রুয়ারি, 1662 তে ইংলিশ ডায়রিস্ট স্যামুয়েল পেপিস লন্ডনে মেজার ফর মেজারের একটি প্রযোজনা দেখেছিলেন এবং পরে লিখেছিলেন যে এটি একটি “ভাল নাটক এবং ভাল অভিনয়” ছিল এবং তিনি বিশেষত “সেই ছোট্ট মেয়েটির-যা আমি কখনও পাইনি” উপভোগ করেছি had নাচ-গান করার আগে অভিনয় দেখেছি। প্রশ্ন করা ছোট্ট মেয়েটি হলেন 14 বছর বয়সী মোল ডেভিস, যিনি ভায়োলার চরিত্রে অভিনয় করেছিলেন এবং নাচতে ও অভিনেতাদের অভিনয় করে শ্রোতাদের বিনোদন দিয়েছেন – এবং যদি আপনি মনে করেন না এটি পরিমাপের জন্য পরিমাপের মতো কিছু শোনাচ্ছে, আপনি জানেন, আপনি বেশ সঠিক। পেপিস যে নাটকটি দেখেছিলেন তা হ’ল দ্য লজ অ্যাগিস্ট লাভের্স, ইংরেজ কবি ও নাট্যকার স্যার উইলিয়াম ডেভেন্যান্টের একটি পুনরুদ্ধারের অ্যাডাপশন অফ মেজার ফর মেজার। মেজার ফর মেজারকে ভিত্তি হিসাবে ব্যবহার করে, ডেভেন্যান্ট নাটকের বেশ কয়েকটি চরিত্র মুছে ফেলে তাদের পরিবর্তে বিট্রিস এবং বেনেডিকের সাথে স্থান নিলেন, মুচ অ্যাডো অ্যাবাউটিং নথিংয়ের বিড়বিড় প্রেমীরা, বেনেডিক অ্যাঞ্জেলোর ভাই বানিয়েছিলেন এবং বিট্রিসকে ছোট বোন দেওয়ার জন্য ভায়োলার অংশ আবিষ্কার করেছিলেন। শেক্সপিয়ারের এই জাতীয় কসাই আধুনিক দর্শকদের কাছে অদ্ভুত বলে মনে হতে পারে তবে 17 তম এবং 18 শতকে এটি বিরল ছিল না – এবং ডেভেন্যান্ট কোনওভাবেই সবচেয়ে খারাপ অপরাধী ছিলেন না। ১99৯৯ সালে লেখক চার্লস গিল্ডন শেকসপিয়রের মূল পাঠকে ডেভেন্যান্টের অভিযোজনের সাথে ডেজার্ট মেজার, বা বিউটি দ্য বেস্ট অ্যাডভোকেট-এর সংমিশ্রণ করেছিলেন – যা শেক্সপিয়ারের প্রেতাত্মার দ্বারা প্রচারিত একটি উপবন্ধ দিয়ে শেষ হয়েছিল।

 

 

21. ভিনিস এর মার্চেন্ট

শেকসপিয়রের নাটকগুলি তারিখটির জন্য কুখ্যাতভাবে কঠিন, তবে দ্য মার্চেন্ট অফ ভেনিসের উদ্বোধনী দৃশ্যের একটি আপাতদৃষ্টিতে নিক্ষেপকারী রেখা – “এবং দেখুন আমার ধনী অ্যান্ড্রু ডকেড বালিতে ডুবে আছে” – আমাদের তুলনামূলকভাবে সঠিকভাবে চিহ্নিত করতে দেয়। প্রশ্নে “অ্যান্ড্রু” হলেন সান অ্যান্ড্রেস বা সেন্ট অ্যান্ড্রু, স্পেনীয় গ্যালিয়ান যা ১৫৯6 সালের জুনে দক্ষিণ-পশ্চিম স্পেনের কাদেজের উপর ইংরেজদের আক্রমণ চলাকালীন আক্রমণাত্মকভাবে চালিত হয়েছিল এবং পরবর্তীকালে ইংলিশ নৌবাহিনী দ্বারা পরিচালিত হয়েছিল। সংবাদটি জুলাইয়ের শেষের দিকে ইংল্যান্ডে পৌঁছে যেত এবং আরও কয়েক সপ্তাহ লেগে যেত – সম্ভবত আগস্টে জাহাজটি লন্ডনে ফিরিয়ে আনার আগ পর্যন্ত নয়, এই সময়ে সমসাময়িক উল্লেখের জন্য তিনি থেমসের একটি বালুকণায় জড়িয়ে দৌড়েছিলেন not এলিজাবেথ শ্রোতাদের সাথে কাজ করতে। শেষ পর্যন্ত, সম্ভবত শেক্সপিয়ার 1596 এর শেষ দিকে বা 1597 এর প্রথমদিকে দ্য মার্চেন্ট অফ ভেনিস (এবং এই লক্ষণীয় সমসাময়িক লাইন) লিখেছিলেন। তবে আমরা যে প্রাথমিক পারফরম্যান্স সম্পর্কে জানি, এটি ফেব্রুয়ারি 10, 1605 অবধি ছিল না, যখন নাটকটি রাজার হয়ে মঞ্চস্থ হয়েছিল জেমস প্রথম, যিনি এটি এত উপভোগ করেছেন তিনি মাত্র দুদিন পরে আবার এটি মঞ্চস্থ করার জন্য বলেছিলেন।

 

 

22. উইন্ডসর এর মরিয়া স্ত্রী

১৮৪০ সালে প্রিন্স অ্যালবার্টের সাথে রানী ভিক্টোরিয়ার বিবাহ নিশ্চিত হয়েছিল যে পরবর্তীকালে ব্রিটিশ রাজপরিবারের নাম হ্যানোভার থেকে স্যাক্সে-কোবার্গ-গোথাতে পরিবর্তিত হয়েছিল। কৃতজ্ঞ, এই কথাটি কেবল ১৯০১ সাল থেকে ১৯১17 সাল পর্যন্ত তাঁর মৃত্যুর ১ 16 বছর স্থায়ী ছিল, যখন প্রথম বিশ্বযুদ্ধের শীর্ষে রাজা জর্জ পঞ্চম আদেশ দিয়েছিলেন যে, জার্মানির সাথে ব্রিটেনের বর্তমান সম্পর্কের আলোকে রাজকীয় নামটি পরিবর্তন করা উচিত বাড়ির কাছাকাছি কিছু: উইন্ডসর। পরিবর্তনের খবরটি যখন জার্মান কায়সার উইলহেম দ্বিতীয়-তে পৌঁছেছিল, তখন তিনি এই কথা শুনে পাল্টাপাল্টি কথা বলেছিলেন যে তিনি “স্যাক্সে-কোবার্গ-গোথার মেরি স্ত্রীদের সাথে দেখা করবেন।”

23. একটি মধ্য রাতের স্বপ্ন D

উইকিমিডিয়া কমন্স // পাবলিক ডোমেন

স্যামুয়েল পেপিস মাপের জন্য পরিমাপ উপভোগ করতে পারেন, তবে তিনি এ মিডস্মার নাইটের স্বপ্নকে ঘৃণা করেছিলেন। ২ September শে সেপ্টেম্বর, ১6262২ সালে তাঁর ডায়েরিতে তিনি লিখেছিলেন যে এটি একটি নাটক ছিল “যা আমি এর আগে কখনও দেখিনি, আবার কখনও হবে না, কারণ এটি আমার জীবনের সবচেয়ে হাস্যকর হাস্যকর নাটক যা আমি আমার জীবনে দেখেছি।” এবং তিনিও ছিলেন না একা: টলস্টয় ভেবেছিলেন শেক্সপিয়ারের নাটকগুলি “তুচ্ছ এবং ইতিবাচকভাবে খারাপ”। টলকইন শেক্সপিয়রকে “মূর্খতা” বলে পড়া প্রত্যাখ্যান করেছিলেন। এবং ভলতেয়ার মুষ্টিমেয় দৃশ্যাবলী এবং নাটকগুলিকে উল্লেখ করেছেন যা তিনি শেক্সপিয়রের সম্পূর্ণ রচনাগুলিকে “কয়েকটি মুক্তো হিসাবে” পছন্দ করেছেন বলে উল্লেখ করেছিলেন।

তাঁর প্রচুর জঞ্জাল খুঁজে পেয়েছিলেন। “তবে সম্ভবত সবচেয়ে সমালোচিত ছিলেন জর্জ বার্নার্ড শ, যিনি একবার লিখেছিলেন যে হোমার ব্যতীত, ” কোনও বিশিষ্ট লেখক নেই who

 

 

আমি যেমন শেকসপিয়র [ sic ] কে তুচ্ছ হিসাবে পুরোপুরি ঘৃণা করি ”” ওথেলো ছিলেন “মেলোড্রাম্যাটিক”, দ্বাদশ নাইটটি ছিল “পটবাইলার”, এবং সিম্বলাইন ছিল “সর্বনিম্ন সুরকারের ক্রমযুক্ত আবর্জনা” – এটি ভয়াবহ সত্য যে শ তার নিজের লেখা ছিল এটির জন্য শেষ করে ১৯৩mb সালে সিম্বলাইন পুনরায় সংশোধন করা হয়।

24. কিছুই বাদে অনেক কিছু

শেক্সপিয়রের বেশ কয়েকটি কৌতুক অভিনেত্রী আপাতদৃষ্টিতে ছুঁড়ে দেওয়া শিরোনাম পেয়েছে, তবে মুছ অ্যাডো অ্যাথিং নথিংয়ের শিরোনাম আসলে অনেক কম ফ্লিপ্যান্ট যা এটি মনে হতে পারে। শেক্সপিয়ারের সময়ে, কিছুই লক্ষণীয় এবং লক্ষণীয় ব্যবহারিকভাবে অভিন্নভাবে উচ্চারণ করা হত না, যখন লক্ষণীয় (পাশাপাশি “নোট নেওয়া” অর্থ) শ্রবণশক্তি বা শ্রবণশক্তি বোঝাতে ব্যবহৃত হত। এবং যেহেতু এটি ভুল বোঝাবুঝি এবং “ভুল ধারণা” এর মাধ্যমে নাটকটির বেশিরভাগ ক্রিয়াকলাপ আসে, তাই মুচো অ্যাডো এথিং কিছুই কিছুই আসলে “অনেক বেশি” হিসাবে প্রচলিত হতে পারে না।

 

 

25. ওথেলো

এটি সুপরিচিত যে শেক্সপিয়ার তাঁর পূর্ববর্তী লোককাহিনী, নাটক, ইতিহাস এবং কিংবদন্তিগুলির উপর ভিত্তি করে অনেকগুলি নাটক তৈরি করেছিলেন এবং ওথেলোও এর চেয়ে আলাদা নয়। এটি অন ক্যাপিটানো মোরো (দ্য মুরিশ ক্যাপ্টেন) অবলম্বনে নির্মিত হয়েছে, এটি 16 ম শতাব্দীর ইতালীয় লেখক সিনথিওর গল্প, যার গল্পের এপিটিয়া শেক্সপিয়ারও মেজার ফর মেজারের ভিত্তি হিসাবে ব্যবহৃত হয়েছিল। তবে ওথেলো যেটিকে এতটাই আলাদা করে তুলেছে তা হ’ল সিন্থিওর মূল কাহিনীতে কেবল একটি চরিত্র ডিডডেমোনার একটি নাম রয়েছে, অন্যরা সবাই কেবল তাদের পদমর্যাদার দ্বারা পরিচিত। এটি শেক্সপিয়রকে গল্পটির সংস্করণটির জন্য নিজের নিজস্ব নাম সরবরাহ করতে ছেড়ে দিয়েছিল, পণ্ডিতদের তাঁর চিন্তাভাবনা দেখার এবং তার পছন্দগুলির পিছনে অর্থগুলি নিয়ে আলোচনা করার সুযোগ দিয়েছিল। উদাহরণস্বরূপ, “আইগো, ” জ্যাকব-এর একটি গ্যালিশিয়ান রূপ, যার অর্থ “দাবীকারী”, যখন শেক্সপিয়ার সম্ভবত ওথোর উপর ভিত্তি করে “ওথেলো” নামটি আবিষ্কার করেছিলেন, যার পতন ছিল ওথেলোর মতোই একই রকম ।

 

 

26. নিখরচায়, টিয়ারের রাজত্ব

যদিও কিছু বিদ্বান পেরিলস, টায়ারের রাজপুত্রকে পুরোপুরি শেক্সপিয়ারের কাছে দেন, অন্যরা দাবি করেন যে এর সাথে তার কোনও সম্পর্ক নেই। তবুও, এটি ব্যাপকভাবে মনে করা হয় যে তিনি নিজেই নাটকটির চূড়ান্ত অর্ধেক লিখেছিলেন, যখন প্রথম 835 টি লাইন নাটককার জর্জ উইলকিন্সের কাছে জমা হয়। প্রশ্নবিদ্ধ লেখকতা সত্ত্বেও, পেরিক্স আধুনিক যুগে পরিবেশিত প্রথম শেক্সপিয়র নাটক হিসাবে পরিচিত, থমাস বেটারটন নামে ১ 17 শতকের অভিনেতা দ্বারা থিয়েটারগুলি পুনরায় চালু হওয়ার পরে ১ 16 16০ সালে পুনরুদ্ধার হয়েছিল।

27. রিচার্ড II

শেক্সপিয়ারের দ্বিতীয় দ্বিতীয় রিচার্ডের সমস্ত 2803 লাইন শ্লোকে রচিত, কোনও গদ্য অনুচ্ছেদ নেই। এটি শেক্সপিয়ারের সম্পূর্ণ রচনাগুলিতে কেবলমাত্র দুটি শ্লোক-নাটককে দীর্ঘায়িত করে – অন্যটি কিং জন।

২৮. ধনী III

হ্যামলেট সম্ভবত শেক্সপিয়ারের দীর্ঘতম ভূমিকা এবং দীর্ঘতম নাটক হতে পারে, তবে যখন প্রথম ফোলিও – মূলত শেক্সপিয়ারের প্রথম “সম্পূর্ণ রচনাগুলি” – মরণোত্তর 1623 সালে প্রকাশিত হয়েছিল, তখন সবচেয়ে দীর্ঘ নাটকটি রিচার্ড তৃতীয় ছিল। এটি আংশিক কারণ, 3570 লাইনের সাহায্যে, রিচার্ড তৃতীয় নিজেই একটি দীর্ঘ নাটক এবং কিছুটা কারণ হ্যামলেটের ফোলিও সংস্করণটি বেশ কয়েকটি উল্লেখযোগ্য দৃশ্য এবং বক্তৃতাগুলি বাদ দেয় এবং পাঠ্যের আধুনিক সংস্করণগুলির চেয়ে কয়েকশ লাইন সংক্ষিপ্ত।

 

 

29. রোমিও এবং জুলাইট

“আসুন এবং দেখুন, আপনি যারা অবহেলা করছেন, / মন্টাগুজ এবং ক্যাপুলেটস, মোনালদি এবং ফিলিপেসি: / একজন ইতিমধ্যে শোক করছেন, অন্যটি ভয়ে ভুগছেন। / আসুন, নিষ্ঠুর, আপনি এসে আপনার মহৎ পরিবারগুলির দুর্দশা দেখুন এবং তাদের পচাভাব পরিষ্কার করুন ”” আপনি যদি রোমিও এবং জুলিয়েটের কাছ থেকে এই লাইনটি স্বীকৃতি না পান তবে আপনি ভুল নন – এটি আসলে দান্তের একটি লাইন শেক্সপিয়ারের জন্মের 250 বছর আগে রচিত ডিভাইন কমেডি। এটা মনে করা হয়েছিল যে দান্তের দু’টি “ইতিমধ্যে শোক” মন্টাগুজ এবং ক্যাপুলেটস ছিলেন মধ্যযুগীয় ইতালির বাস্তবজীবন যুদ্ধকারী রাজবংশ, যার সহিংস বিরোধিতা তাদের পিউগারেটরিতে জায়গা পেয়েছিল এবং সেখান থেকে শেক্সপিয়ারের রোমিও এবং জুলিয়েট।

30. শ্যুরের টেমিং

টেমিং অফ দ্য শ্রুতে শেক্সপিয়ারের একমাত্র শব্দটি রয়েছে যা এক্স দিয়ে শুরু হয়েছিল: আইন 1 এর শেষে একটি বক্তৃতায়, পেট্রুচিও হর্টেনসিওকে ব্যাখ্যা করেছিলেন যে তিনি যে কোনও মহিলাকে সুখীভাবে বিবাহ করবেন, এমনকি যদি তিনি “সক্রেটিসের জানথিপির মতো নির্মল ও বুদ্ধিমান হয়েও থাকতেন। বা আরও খারাপ, “শর্তিত যে তিনি ধনী ছিলেন। জ্যান্তিপ্প সক্রেটিসের স্ত্রী ছিলেন, তাকে সক্রেটিসের একজন শিক্ষার্থী অ্যান্টিস্টেনেস (জেনোফনের উদ্ধৃতি দিয়ে) “সেখানে থাকা সমস্ত মহিলার সাথে মিলিত হওয়া সবচেয়ে কঠিন” হিসাবে চিহ্নিত করা হয়েছিল। অবশেষে শেক্সপিয়র, অন্য অনেক লেখকের পাশাপাশি, তাঁর নামটি একটি খারাপ-মেজাজী, হেন্পেকিং মহিলার পক্ষে একটি শব্দ হিসাবে ব্যবহার করেছিলেন।

31. পরীক্ষা

১ 160০৯ সালের ২ জুন, ভার্জিনিয়ার জেমস্টাউন যাওয়ার উদ্দেশ্যে জাহাজের বহরের অংশ হিসাবে সি ভেনচার নামে একটি জাহাজ পোর্টসমাউথ থেকে যাত্রা করেছিল। সাত সপ্তাহেরও বেশি সমুদ্রের পরে, ২৪ শে জুলাই, বহরটি সরাসরি একটি বিরাট হারিকেনে উঠল, এবং অন্যান্য জাহাজগুলি যখন পালাতে উত্তরের দিকে রওনা হচ্ছিল, তখন সাগর ভেনচার দলটি থেকে পৃথক হয়ে গেল এবং একা ঝড়ের পুরো শক্তির মুখোমুখি হয়েছিল। ক্যাপ্টেন স্যার জর্জ সামার্সকে সামান্য বিকল্প দিয়েই রেখে দেওয়া হয়েছিল: তিনি এবং তাঁর ১৫০ জন যাত্রী ও ক্রু কয়েক সপ্তাহ ধরে যে একমাত্র জমিন দেখেছিলেন তা তিনি ইচ্ছাকৃতভাবে জাহাজটিকে চালিত করেছিলেন এবং ইচ্ছাকৃতভাবে জাহাজটিকে বারমুডায় ছড়িয়ে দিয়েছিলেন। পরবর্তী নয় মাসের জন্য, সমুদ্র ভেনচারের বেঁচে থাকা ব্যক্তিরা এই দ্বীপে আটকা পড়ে রইল, তার পরে সমারস এবং তার বাকী লোকেরা দুটি ছোট জাহাজ, ডেলিভারেন্স এবং ধৈর্য (দ্বীপ থেকে ধ্বংসস্তূপ এবং কাঠের একসাথে টানা) তৈরির কাজ শেষ করলেন এবং সেট আপ করলেন আরও একবার পাল; অবশেষে তারা 23 ই মে, 1610-এ জ্যামস্টাউনে পৌঁছেছিল। সপ্তাহখানেক পরে যখন তাদের অবিশ্বাস্য অগ্নিপরীক্ষা এবং বেঁচে থাকার খবর ইংল্যান্ডে পৌঁছেছিল, তখন এটি একটি উত্তেজনা সৃষ্টি করে – এবং শেক্সপিয়রকে দ্য টেম্পেস্টে কাজ শুরু করতে উদ্বুদ্ধ করেছিল।

32. অ্যাথেন্সের টিমন

উইকিমিডিয়া কমন্স // পাবলিক ডোমেন

2512 লাইনের সাহায্যে অ্যাথেন্সের টিমন শেকসপিয়রের সমস্ত ট্র্যাজেডির মধ্যে দ্বিতীয়তম এবং তাঁর মোট অষ্টমতম সংক্ষিপ্ততম খেলা play তবে নিজের কাছে ৮৫০ টি লাইনের সাথে টিমন হলেন শেক্সপিয়রের পঞ্চম বৃহত্তম ভূমিকা (হ্যামলেট, আইগো, হেনরি ভি এবং ওথেলোর পরে), এবং কিং লিয়ার, মার্ক অ্যান্টনি এবং রিচার্ড তৃতীয়দের চেয়ে যথেষ্ট দীর্ঘ ভূমিকা। অপেক্ষাকৃত সংক্ষিপ্ত নাটকের এ জাতীয় ভূমিকাটির অর্থ দাঁড়ায় যে টিমনের চরিত্রে অভিনয় করা কোনও অভিনেতা নিজেই নাটকটির 34 শতাংশ নাটক বহন করতে পারেন, থিয়েটারের ওজনে হ্যামলেট (37 শতাংশ) পরে দ্বিতীয়।

33. টিটাস অ্যান্ড্রোনিকাস

শেক্সপিয়রের টাইটাস অ্যান্ড্রোনিকাসের রক্তাক্ত সহিংসতা ও মারাত্মক বিষয়বস্তু – যার মধ্যে ধর্ষণ, বেশ কয়েকটি খুন, নির্যাতন, মৃত্যুদণ্ড, ভাঙ্গন, ফিলাইসাইড এবং একটি ছেলের মাংস থেকে তৈরি পাই খাওয়া একজন মা-দর্শকের সাথে প্রায়শই খুব ভাল বসে না sit আজ (বাস্তবে লন্ডনের গ্লোবে ২০১৪ সালের পারফরম্যান্সে পাঁচ জন অজ্ঞান হয়েছিলেন), তবে শেক্সপিয়ারের দিনে মনে করা হয়েছিল যে এটি তার নাটকগুলির মধ্যে সবচেয়ে সফল, যদি না হয় তবে অন্যতম। স্ক্রিপ্টের তিনটি কোয়ার্টো সংস্করণ 1623 সালে প্রথম ফোলিওর আগে প্রকাশিত হয়েছিল (একটি মিডসুমার নাইটের স্বপ্ন, বিপরীতে, কেবল দুটি ছিল) এবং 1614 সালে, বেন জোনসন তাঁর নাটক বার্থলোমিউ ফেয়ার খোলার ক্ষেত্রে নাটকের অব্যাহত জনপ্রিয়তার জন্য দুঃখ প্রকাশ করেছিলেন। জোনসন আরও উল্লেখ করেছিলেন যে নাটকটি এখন “পঁচিশ বা তিরিশ বছর বয়সী” – যার ফলে কিছু শেক্সপিয়ার পন্ডিতই পরামর্শ দিয়েছিলেন যে টাইটাস অ্যান্ড্রোনিকাস সম্ভবত ১৫ 1586 সালের দিকে রচিত হয়েছিল। যদি এটি হয় তবে টাইটাস শেক্সপিয়রের প্রথম দিকের হতে হবে খেলুন, এবং সম্ভবত একমাত্র নাটক তিনি লিখেছিলেন স্ট্রাটফোর্ড থেকে লন্ডনে যাওয়ার আগে।

34. ট্রয়লাস এবং ক্রেডিডা

যদি তিতাস শেকসপিয়রের সবচেয়ে জনপ্রিয় নাটক হয় তবে ট্রয়লাস এবং ক্রেসিডা ছিলেন তাঁর সর্বনিম্ন সফল। যদিও পাঠ্যের প্রাথমিক কিছু সূত্র জানিয়েছে যে এটি দ্য গ্লোবে পরিবেশিত হয়েছিল, তবে নাটকটির 1609 প্রকাশনায় বলা হয়েছে যে এটি একটি “একটি নতুন নাটক, মঞ্চের সাহায্যে কখনই স্টিল করা হয়নি, কখনও অশ্লীল হাতের তালু দ্বারা ক্লিপ-ক্লোড ছিল না, ” একটি বৈষম্য ইঙ্গিত করে যে প্রথম পারফরম্যান্স একটি ব্যর্থতা ছিল এবং 1609 সালে প্রকাশের আগে এই পাঠ্যটি মারাত্মকভাবে সংশোধন করা হয়েছিল। তবে এই সংশোধনী সত্ত্বেও নাটকটি জনপ্রিয় ছিল না: জন ড্রাইডেন বিখ্যাতভাবে এটিকে “আবর্জনার স্তূপ” হিসাবে প্রত্যাখ্যান করেছিলেন এবং পুনরায় লিখেছিলেন গল্পটি 1679 সালে, যখন নাটকটির গ্রীক পৌরাণিক কাহিনী, বাউডি কৌতুক, গভীর ট্র্যাজেডি এবং একটি অসুখী সমাপ্ত বিজাতীয় শ্রোতাদের এতটাই সংশ্লেষ করা হয়েছিল যে 1898 সালের তুলনায় এটি আর সম্পাদিত হয়নি until

35. দুই রাত

দ্বাদশ নাইট, বা হোয়াট উইল উইল তার একমাত্র নাটক যা শেক্সপিয়ার একটি সাবটাইটেল দিয়েছিল। বেশিরভাগ ক্ষেত্রে তিনি শিরোনামটি কী বোঝাতে চেয়েছিলেন তা বিতর্কযোগ্য, যদিও কেউ কেউ পরামর্শ দিয়েছেন যে তিনি সাহিত্যের রচনায় চঞ্চল সাবটাইটেল সংযুক্ত করার জন্য এই সময় থিয়েটারের প্রবণতা নিয়ে মজা করার চেষ্টা করেছিলেন (বিশেষত সম্ভবত জন মার্সটন, যিনি তাঁর নিজস্ব নাটক শিরোনাম কী লিখেছিলেন? আপনি একই সাথে)। শেক্সপিয়ারের অষ্টম হেনরিকেও মাঝে মাঝে একটি সাবটাইটেল দেওয়া হয়, অল ইজ ট্রু, তবে এটি প্রথম ফোলিওতে ব্যবহৃত হয়নি এবং ধারণা করা হয় যে এটি পরবর্তী সময়ে নাটকের সাথে সংযুক্ত ছিল (বা অন্যথায় এটির মূল শিরোনাম ছিল, এটি পরিবর্তন করার আগে) শেক্সপিয়ারের অন্যান্য রাজকীয় ইতিহাসের সাথে সামঞ্জস্য রেখে)।

36. ভেরোনার দুই ভদ্রলোক

ভেরোনার টু জেন্টলম্যান শেক্সপিয়রের নাটকগুলির মধ্যে একটি হ’ল সাধারণভাবে একটি কুকুর, ক্র্যাব, যা হাস্যকর দাস লাউন্সের পোষা প্রাণী ছিল feature কাঁকড়ার কোনও রেখা নেই (স্পষ্টতই) এবং পুরো নাটকের এক দৃশ্যে কেবল বৈশিষ্ট্য রয়েছে (আইন 3, দৃশ্য 2), তবে অক্সফোর্ডের দ্বারা “সবচেয়ে দৃশ্যে চুরি করা ভাষায় সবচেয়ে কণ্ঠশালী ভাষায়” লেবেল লাগানোর জন্য তিনি যথেষ্ট পরিমাণে চুরি করেছিলেন Ox শেক্সপিয়ার পন্ডিত স্ট্যানলি ওয়েলস। তিনি এই দৃশ্যটি চুরি করতে পারেন, তবে ক্র্যাব খুব ভাল আচরণ করেননি: “আমার মনে হয় ক্র্যাব, আমার কুকুর, বেঁচে থাকা সর্বাধিক স্বভাবের কুকুর হোক, ” ল্যান্স তাঁর বিখ্যাত একাখ্যানায় বিলাপ করে বলেছিলেন যে, তিনি তার পরিবারকে বিদায় জানিয়েছিলেন, “এই নিষ্ঠুর-হৃদয়যুক্ত কুঁড়িটি একটি অশ্রুও বয়ে যায়নি।” এমনকি পরিবার বিড়াল এমনকি তাঁর বিদায় নেওয়ার সময় “তার হাত ঘেঁষে” ছিল।

37. দুই নম্বরের আত্মীয়

জন ফ্লেচারের সহ-রচিত, শেক্সপিয়ারের দু’জন নোবেল কিনসম্যান তিনি শেষ নাটক হিসাবে কাজ করেছিলেন বলে মনে করা হয়, এটি 1613 সালের প্রথম দিকে এবং 1614 সালের মধ্যবর্তী সময়ে রচিত। নাটকটির একটি দৃশ্যে, যেখানে একটি বাবুন একটি মরিস নৃত্যকে নাচিয়েছিল, তা ভাবা হয় নি শেকসপিয়র হয়ে ওঠার জন্য

38. একটি উইন্টার টেল

শেকসপিয়রের শীতের গল্পটি এলিজাবিথনের লেখক রবার্ট গ্রিনের রচিত রোমান্টিক গল্প প্যান্ডোস্টো: দ্য ট্রায়াম্ফ অফ টাইমের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। শেকসপিয়র গ্রিনের বেশিরভাগ চক্রান্ত এবং কাঠামো অক্ষুণ্ন রেখেছিলেন (এবং এটি করার জন্য প্রেরিত আইন 3 এবং 4 এর মধ্যে গল্পে একটি 16 বছরের ব্যবধান সন্নিবেশ করতে হয়েছিল) কিন্তু ফলস্বরূপ, যখন গ্রিনের ঘটনাগুলি ভুল ছিল, তার মানে শেক্সপিয়ারের ঘটনাগুলি ভুল ছিল: আইন 3, দৃশ্য 3 খোলা হয়েছে “বোহেমিয়া, সমুদ্রের নিকটে মরুভূমির দেশ”, যদিও আধুনিক যুগের চেক প্রজাতন্ত্রের প্রায় সমপরিমাণ বোহেমিয়া স্থল ছিল। শেক্সপিয়রের ত্রুটিটি শেষ পর্যন্ত “বোহেমিয়ার সমুদ্র উপকূল” শব্দবন্ধকে বাড়ে এবং ভাষাগুলি যে কোনও কল্পিত উটোপিয়াকে অন্য নাম দেয়। এবং যদিও কিছু শেক্সপিয়ার আপোলজিস্টরা এই অযথাকে ব্যাখ্যা করার চেষ্টা করেছেন, তবে একটি অনিবার্য সত্য রয়ে গেছে: বোহেমিয়ার কোনও মরুভূমি নেই।

Read More:বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী

আরও পড়ুন:. গোবিন্দ চন্দ্র দেবকীর্তিমান বাঙালি

 

william shakespeare Biography, Famous Quotes উক্তি সমূহ লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব  ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

তথ্যসূত্র: Wikipedia, Online

ছবিঃ ইন্টারনেট

Leave a Reply

Translate »