HomeLifestyleBiographyশেক্সপিয়ারের জীবনী | উইলিয়াম শেকসপিয়ার জীবনী | William Shakespeare Biography in Bengali

শেক্সপিয়ারের জীবনী | উইলিয়াম শেকসপিয়ার জীবনী | William Shakespeare Biography in Bengali

উইলিয়াম শেকসপিয়র

(William Shakespeare)

উইলিয়াম শেকসপিয়র [২৬ এপ্রিল, ১৫৬৪ (ব্যাপ্টাইজড) – মৃত্যু ২৩ এপ্রিল, ১৬১৬]: অনেকের মতে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ নাট্যকার, সারাবিশ্বে সমাদৃত তিনি। অনেক সময় ইংল্যান্ডের জাতীয় কবিও বলা হয় তাঁকে। কিন্তু তাঁর ব্যক্তিগত জীবন রহস্যেঘেরা। তাঁর জন্মতারিখ নিশ্চিত করা যায়নি। গির্জার রেকর্ড থেকে দেখা যায় ১৫৬৪ সালের ২৬ এপ্রিল ঘটা করে ধর্মীয় রীতি মেনে গির্জায় তাঁর নাম রাখা হয়েছিল। তাই ধরে নেয়া হয় এর কয়েকদিন আগে তাঁর জন্ম হয়ে থাকবে।

উইলিয়াম শেকসপিয়ার বিখ্যাত লেখক উপন্যাসিক কবি ও কিংবদন্তি নাট্যকার ইংরেজি সাহিত্যের সবথেকে বিখ্যাত লেখক এর খেতাব উইলিয়াম শেকসপিয়ার কে দেয়া হয়েছে কারণ তার লেখার পটভূমি লেখার বিষয়বস্তু এবং সরলতা তাকে ইংরেজি সাহিত্যের মহারাজার আসনে বসিয়েছে।

তাঁর রচিত একেকটি নাটক কিংবদন্তি কে ও হার মানায় তিনি যে সময় নাটক লিখতেন সেই সময়ে তাঁর সমসাময়িক লেখকদের মধ্যে তিনি ছিলেন অনন্য তার লেখা প্রতিটি নাটক যতটা সময় গড়িয়েছে ততটাই মানুষের মনে আরও গভীরভাবে স্থান করে নিয়েছে।

উইলিয়াম শেকসপিয়ার ইংল্যান্ডের জাতীয় কবি এবং”বার্ড অব অ্যাভন”  অ্যাভনের চারণ কবি নামে অভিহিত করা হয় ইংরেজি সাহিত্যে তার নাটকগুলি একেকটি অমরকীর্তি হয়ে রয়েছে সাহিত্য ও কবিতার পাশাপাশি  তিনি 35 টিরও অধিক নাটক রচনা করে গেছেন। তার নাটকগুলি যে কোন নাট্যকারের নাটকের চাইতে বেশি বার মঞ্চস্থ হয়েছে।

 

জার্মান কবি গ্যায়টে বলেছিলেন, ঘড়ির অন্তরকে ভাল করে জানতে হলে শুধু কাঁচটি সরিয়ে ডায়াল পরীক্ষা করলে চলে না, ডায়ালেরও নীচে কলকব্জা পরীক্ষা করতে হয়। শেকসপিয়র তেমনি ভাবে মানুষের অন্তর্লোক পর্যন্ত দেখে নিয়েছিলেন।

Read More: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী 

 

আরও পড়ুন: তসলিমা নাসরিনের আত্মজীবনী | Taslima Nasrin Biography

খুব অল্পবয়সে নাট্যজগতের সাথে পরিচয় হয়েছিল শেকসপিয়রের। য়্যাভন নদী-পাড়ের স্ট্র্যাটফোরড উপশহরে তাঁর জন্ম হয়। শেকসপিয়রের বাবা ছিলেন এ শহরেরই অলডারম্যান। পদটি বেশ সম্মানের। অনেকটা মিউনিসিপাল কমিশনারের মত। পরে বেইলিফ পদে উন্নীত হয়েছিলেন তিনি। সেসময় দু’টি থিয়েটার কোম্পানি শহরটিতে গিয়েছিল। নিজের আভিজাত্য বজায় রাখতে শেকসপিয়রের বাবা জন শেকসপিয়র তাদের দাওয়াত করেন। তখন খুব কাছে থেকে নাটক দেখার সুযোগ হয় বালক শেকসপিয়রের। তবে স্রোত খুব বেশিদিন শেকসপিয়রের অনুকূলে থাকেনি।

বাবার  ব্যবসায় ভাটা দেখা দিলে তেরো বছর বয়সে পড়াশোনা ছেড়ে বাবার ব্যবসা দেখাশোনা শুরু করতে হয়। কিছুদিনের মধ্যে বিয়েও করে ফেলেন তিনি আর সে দায়িত্ব সামলাতে গিয়েই সিদ্ধান্ত নেন দুই মেয়ে আর এক ছেলের ভরণপোষণের জন্য লন্ডনে গিয়ে অন্য কিছু করতে হবে।

তবে ভালো কিছু করার সুযোগ তার হয়নি। সেখানে একটি নামকরা নাটক কোম্পানিতে ঘোড়া দেখাশোনার চাকরি নেন। যারা নাটক দেখতে আসতেন তারা তাদের ঘোড়াগুলো শেকসপিয়রের হেফাজতে দিয়ে নাটক দেখতে ঢুকে পড়তেন।

বিশ্বস্ততার জন্য সুনাম ছড়িয়ে পড়ে শেকসপিয়রের। কিছুদিনের মধ্যে সহকারী হিসেবে কয়েকটি ছেলেকে সাথে নেন আর তাদের ওপর ঘোড়া দেখাশোনার দায়িত্ব দিয়ে নিজেও নাটক দেখতে শুরু করেন। এটি ছিল তাঁর নীরব সাধনার শুরু। কিছুদিনের মধ্যে তাঁর নাটক প্রকাশিত হতে শুরু করে, মঞ্চস্থ হয়, নিজেও বেয়ারা-ভৃত্যের মত চরিত্রে অভিনয় করেন। প্রতিষ্ঠিত নাট্যকার ও শিল্পীরা শুরুতে শেকসপিয়রকে খুব একটা ভালো চোখে দেখেননি। তবে শেকসপিয়র তার প্রতিভার স্বীকৃতি ঠিক আদায় করে নেন। জীবদ্দশাতেই তাঁকে সে সময়ের শ্রেষ্ঠ নাট্যকার এবং কবি হিসেবে মেনে নেন সবাই। সাহিত্যকর্মের পাশাপাশি ব্যবসায়ীও বলা যায় তাকে। অংশীদারদের সাথে নিয়ে ১৫৯৯ সালে টেমস নদীর দক্ষিণ পাড়ে গ্লোব থিয়েটার নির্মাণ করেন। এছাড়া নিজ শহর স্ট্র্যাটফোর্ডের কাছে হাউজিং ব্যবসা থেকেও বেশ টাকা কামিয়েছিলেন যা পরবর্তী সময়ে তাঁকে নির্বিঘ্নে সাহিত্য সাধনার সুযোগ করে দেয়।

উইলিয়াম শেকসপিয়ারের জীবনী – William Shakespeare Biography

উইলিয়াম শেকসপিয়ার  জন্মগ্রহণ করেন  26 april 1568 কার জন্মস্থান Stratford-upon-Avon, Warwickshire, England. শেকসপিয়রের জন্ম ও বেড়ে ওঠা স্ট্যাটফোর্ড অন-অ্যাভনে।

শেকসপিয়ারের সনেট কবিতা

তার সনেট কবিতা রচনা বইটি প্রকাশ পায় 1609 সালে,  এই বইটিতে মোট 154 টি সনেট কবিতা রয়েছে ভাবা হয়ে থাকে তিনি বিভিন্ন সময়ে সনেট কবিতা লিখেছিলেন তার পাঠকদের উদ্দেশ্যে সেই কবিতাগুলোকে একত্রিত করে মুদ্রণ করা হয়েছে।

ফার্স্ট ফোলিও বইয়ের ইতিহাস

শেক্সপিয়ার যেই সময় নাটক রচনা করেছেন সেই সময় কালে নাটক প্রকাশনা এবং পরার প্রচলন  তেমন ছিল না, তাই তার জীবিত অবস্থায় কোন নাটকই পাঠক মহলে সেই রকমভাবে আলোড়ন তুলতে পারেনি, তার প্রকাশিত প্রথম আলোড়ন সৃষ্টিকারী বই হচ্ছে ফাস্ট হলিউড, ১৬২৩ সালে তাঁর দুই প্রাক্তন নাট্যসহকর্মী দুটি নাটক বাদে শেকসপিয়রের সমগ্র নাট্যসাহিত্যের রচনা সমগ্রফার্স্ট ফোলিও প্রকাশ করেন। সম্প্রতি নিউইয়র্ক এ একটি অকশনের তার এই প্রথম প্রকাশনার বইয়ের একটি কপি 10 মিলিয়ন আমেরিকান ডলার মূল্যে বিক্রি হয়েছে  যা একটি রেকর্ড পরিমাণ অর্থ

শেকসপিয়ারের মৃত্যু

শেকসপিয়ারের মৃত্যু হয় ২৩ এপ্রিল ১৬১৬ সালে ৫২ বছর বয়সে তার প্রিয় শহর স্ট্যাটফোর্ড অন-অ্যাভনে। তাকে সমাহিত করা হয়েছে চার্জ অফ দা হোলি ট্রিনিটি, স্ট্যাটফোর্ড তার কবরটি  খুবই পবিত্রতার সাথে রক্ষণাবেক্ষণ করা হয়ে থাকে, সারা পৃথিবী থেকে বিভিন্ন সাহিত্যপ্রেমী মানুষ যারা লন্ডনে আসেন তার এই কবরটি দর্শন করা তাদের জন্য খুবই হৃদয়ের সক্রিয় অনুভূতি সৃষ্টি করে

আসলেই কি শেকসপিয়র নামে কেউ ছিলেন?

শেকসপিয়রের নাটক, সনেট আর কবিতার বাইরে তাঁকে জানার খুব বেশি সুযোগ নেই। আরেকটি সূত্র হচ্ছে গির্জা এবং কোর্টের নথিপত্র। তাই অনেকেই প্রশ্ন তোলেন যে সাহিত্যকর্মগুলোর জন্য শেকসপিয়র এত সমাদৃত সেগুলো হয়তো আদতে তাঁর হাতে লেখাই হয়নি। শেকসপিয়র কেবল স্কুলে কিছুদিন পড়াশোনা করেছিলেন। এরকম একজন মানুষের পক্ষে এমন সব সাহিত্যকর্ম সম্ভব নয়।

তবে জন্মের পর গির্জায় শেকসপিয়রকে ব্যাপ্টাইজ করা, বিবাহ ইত্যাদির নথিপত্র যেহেতু পাওয়া গেছে তাই বলা হয় শেকসপিয়র নামে কেউ সত্যিই সেসময় জন্মেছিলেন। কিন্তু তিনি সাহিত্য-স্রষ্টা কিনা সে প্রশ্ন থেকে যায়।

তবে অধিকাংশ বিশেষজ্ঞ এরকম ধারনাকে প্রশ্রয় দেননা। তাদের মতে সেসময়কার অন্যান্য সাহিত্যিকের জীবন সম্পর্কেও খুব একটা জানা যায় না আর তাদেরও তেমন প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না। শেকসপিয়র যেসময় স্কুলে পড়াশোনা করেছেন তখন স্কুলে ল্যাটিন ভাষার পাশাপাশি ক্ল্যাসিক সাহিত্যের সাথে পরিচয় ঘটানো হত। হয়তো এই প্রাথমিক শিক্ষাই নাট্যকার ও কবি শেকসপিয়রের ভিত তৈরি করে দিয়েছিল। নাট্যকার শেকসপিয়রের অস্তিত্বের পক্ষে অবশ্য আরও কিছু দাপ্তরিক প্রমাণ পাওয়া গেছে যার মধ্যে রয়েছে সেসময়কার সাহিত্য সামালোচকদের লেখা।

Read More:বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী

আরও পড়ুন:. গোবিন্দ চন্দ্র দেবকীর্তিমান বাঙালি

 

william shakespeare Biography, Famous Quotes উক্তি সমূহ লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি ফলো 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব  ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

তথ্যসূত্র: Wikipedia, Online

ছবিঃ ইন্টারনেট

 

শেক্সপিয়ারের ইংরেজি উক্তি, ইংরেজী উক্তি বিখ্যাত ইংরেজি উক্তি, বাংলা অর্থ সহ সিগারেট সম্পর্কিত উক্তি, হ্যামলেট উক্তি শিক্ষামূলক উক্তি, শেক্সপিয়ারের গল্প শেক্সপিয়ার সনেট অনুবাদ, pdf,শেক্সপিয়ারের গল্প, উইলিয়াম শেক্সপিয়ার শেক্সপিয়ার সনেট অনুবাদ pdf, শেক্সপিয়ার সমগ্র শেক্সপিয়ার ও বাংলা সাহিত্য, উইলিয়াম শেক্সপিয়ারের উক্তি, উইলিয়াম শেক্সপিয়ারের প্রেমের কবিতা ,শেক্সপিয়রের কবিতা বাংলায়,william shakespeare quotes উইলিয়াম শেক্সপিয়রের কয়েক উক্তি যা আপনার জীবন পরিবর্তন করে দিতে পারে , William Shakespeare’s William Shakespeare’s Speech ,উইলিয়াম শেক্সপিয়রের কয়েক উক্তি, The words of William Shakespeare উইলিয়াম শেক্সপিয়রের বাণী , William Shakespeare’s Speech উইলিয়াম শেক্সপিয়ার, উইলিয়াম শেক্সপিয়র, উইলিয়াম শেক্সপিয়র উক্তি, উইলিয়াম শেক্সপিয়র বাণী, মণীষীদের বাণী, ঞ্জানীগুনী দের বাণী, শেক্সপিয়র,william shakespeare’s speech,william shakespeare speeches famous,william shakespeare speech love,william shakespeare speech julius Caesar,william shakespeare speech as you like it,william shakespeare speech hamlet,william shakespeare speech romeo and Juliet,william shakespeare speech brutus,william shakespeare great speeches and soliloquies,williamshakespeare persuasive speech,william shakespeare speech william shakespeare famous speech, উইলিয়াম শেক্সপিয়রের কিছু উক্তি,Bangla Motivational Quote,Bangal Motivational video,Motivational Video,Zukerbarg quote in bangla,William Sheksoior Bangla Quote,উইলিয়াম শেক্সপিয়রের ১০ টি উক্তি,যা আপনার জীবন পরিবর্তন করে দিতে পারে,Bangla Motivational Quote bangla motivational quote,bangla motivational video,bangla motivation,motivational quote,জীবনে সফল,best inspirational video,motivational video in bangla,জুলিয়াস সিজার,হ্যামলেট,রোমিও অ্যান্ড জুলিয়েট,উক্তি,জীবন,বাংলা,video,self-help,change,life,bangla quotes,বিখ্যাত ব্যাক্তিদের উক্তি ও বানী

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Icon box title

Whatever your plan is, our theme makes it simple to combine, rearrange and customize elements as you desire.

pp

Latest Post

Recent Comments