আজ ঢাকায় আসছেন জাতিসংঘ মানবাধিকার প্রধান

জাতিসংঘ মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট ৪ দিনের সরকারি সফরে আজ ঢাকায় আসছেন। এটা বাংলাদেশে তার প্রথম সফর। জাতিসংঘ মানবাধিকার প্রধানের দপ্তর এবং ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

জাতিসংঘ মানবাধিকার প্রধানের দপ্তরের বিবৃতিতে বলা হয়, সফরকালে জাতিসংঘ মানবাধিকার প্রধান ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি জাতীয় মানবাধিকার কমিশন ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। ব্যাচেলেট বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজসে বক্তব্য দেবেন। তিনি কক্সবাজার সফর করবেন। সেখানে তিনি রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন। রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় করবেন।

ঘুরতে নিয়ে ধর্ষণ করল প্রেমিক ও তার বন্ধু, সাহায্য চেয়ে ফের দলবদ্ধ ধর্ষণের শিকার

পররাষ্ট্র মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জাতিসংঘ মানবাধিকার প্রধানের সফরকে বাংলাদেশ সরকার আন্তরিক স্বাগত জানায়। মানবাধিকারের ক্ষেত্রে বাংলাদেশ জাতিসংঘের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এই সফরকালে বাংলাদেশ সরকার মানবাধিকার সুরক্ষা ও উন্নয়নে অভ্যন্তরীণ আইনি ব্যবস্থার আপডেট করা, সচেতনতা সৃষ্টি এবং বাস্তবায়নকারী সংস্থাকে উদ্বুদ্ধ করাসহ যেসব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা তুলে ধরার সুযোগ সৃষ্টি হবে। মহামারি ও জলবায়ু পরিবর্তনের বিষয়কে বিবেচনায় নিয়ে এবারের সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সফরকালে তিনি ধানমন্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন। ১৫ আগস্ট তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। বিবৃতিতে আরও বলা হয়, মানবাধিকারের এজেন্ডাকে রাজনীতিকীকরণ জনগণের মানবাধিকার সুরক্ষা ও উন্নয়ন সম্ভব নয়। মানবাধিকার সুরক্ষার উপায় হলো আলোচনা ও সহযোগিতা।

স্ত্রী-পুরুষ ছাড়াই তৈরি পৃথিবীর প্রথম ভ্রূণ! লাগল না ডিম্বাণু ও শুক্রাণু

কোনো কোনো মহল জাতিসংঘ মানবাধিকার প্রধানের সফরকে সরকারের ওপর চাপ সৃষ্টির হাতিয়ার হিসাবে ব্যবহারের লক্ষ্যে দৃশ্যমান চেষ্টা সরকার প্রত্যাখ্যান করে। বাংলাদেশ জাতিসংঘের দায়িত্বশীল সদস্য হিসাবে মানবাধিকার সুরক্ষার বিষয় নিয়ে জাতিসংঘ মানবাধিকার প্রধানের সঙ্গে গঠনমূলক আলোচনায় বিশ্বাস করে।

সম্প্রতি হিউম্যান রাইটস ওয়াচসহ কয়েকটি মানবাধিকার সংগঠন এক বিবৃতিতে বাংলাদেশে গুম, বিচারবহির্ভূত হত্যা এবং মতপ্রকাশের স্বাধীনতা খর্ব হওয়ায় সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য জাতিসংঘ মানবাধিকার প্রধানের প্রতি আহ্বান জানিয়েছে।

Leave a Reply

%d bloggers like this: