ঋষি সুনক এর জীবনী – Rishi Sunak Biography in Bengali

এক সময় যেই ব্রিটিশরা ভারতে ২০০ বছর শাসন করেছিল,বর্তমান সময়ে সেই ব্রিটিশদের রাজনীতিতে প্রতিনিয়ত এক নতুন আলোড়ন চলছে। প্ৰাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের পর ব্রিটেনের রাজনীতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। প্রতিটি ব্রিটেনের নাগরিকদের মনে একটাই প্রশ্ন যে পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন। একই সময়ে জানা যাচ্ছে বরিস জনসনের আমলে অর্থমন্ত্রী থাকা ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রী হতে পারেন। কিন্তু আপনি কি জানেন ঋষি সুনক এর জীবনী(Rishi Sunak Biography in Bengali) সম্পর্কে,যদি না জানেন তবে আমরা এখানে ঋষি সুনক এর জীবনী সম্পর্কে বলতে যাচ্ছি।

ঋষি সুনক এর জীবনী(Rishi Sunak Biography in Bengali)

পুরো নাম ঋষি সুনক
বাবার নাম যশবীর সুনক
মায়ের নাম উষা সুনক
ভাই এবং বোনের নাম ভাই সঞ্জয় এবং বোনের নাম রাখি
স্ত্রী অক্ষতা মূর্তি
সন্তান 2টি মেয়ে
জন্ম তারিখ 12 মে, 1980 সাল
জন্মস্থান ইংল্যান্ড
বয়স 42
শিক্ষা স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি থেকে MBA
পেশা রাজনীতিবিদ, ব্যবসায়ী
পার্টি কংসেরভেটিভ পার্টি (Conservative Party)
জাতীয়তা ব্রিটিশ
ধর্ম হিন্দু

ঋষি সুনক কে?(Who is Rishi Sunak in Bengali)

ঋষি সুনক হলেন ব্রিটেনের কনজারভেটিভ পার্টির একজন সুপরিচিত রাজনৈতিক নেতা এবং পেশায় একজন ব্যবসায়ী। বর্তমান সময়ে তিনি বিশ্বে চর্চিত একটি নাম,কারণ তিনি ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রীর দাবিদার হিসাবে সুপরিচিত নাম হয়ে উঠেছেন।

আরও পড়ুন – সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্রের জীবনী Bankim Chandra Chattopadhyay Biography In Bengali

ঋষি সুনক এর জন্ম ও পরিবার

ঋষি সুনক 1980 সালের 12 মে ব্রিটেনের সাউদাম্পটনে শহরের একটি ভারতীয় পাঞ্জাবি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন।ঋষি সুনকের পিতা নাম হলো যশবীর সুনাক এবং তাঁর মায়ের নাম হল উষা সুনক। ঋষি সুনক পরিবারের তিন ভাইবোনের মধ্যে সবথেকে বড় সন্তান।

তার বাবা যশবীর সুনক কেনিয়ায় এবং মা ঊষা সুনক তানজানিয়ায় জন্মগ্রহণ করেন। তার দাদা – দিদিমা ব্রিটিশ ভারতের পাঞ্জাব প্রদেশে জন্মগ্রহণ করেন। কিন্তু তাঁরা 1960-এর দশকে পূর্ব আফ্রিকা থেকে তাদের সন্তানদের নিয়ে ব্রিটেনে চলে আসেন। তার বাবা যশবীর ছিলেন একজন সাধারণ অনুশীলনকারী (GP), এবং তার মা ঊষা ছিলেন একজন ফার্মাসিস্ট যিনি একটি ফার্মেসি চালাতেন। এবং সুনকের ভাই সঞ্জয় হলেন একজন সাইকোলজিস্ট। তার বোন রাখি ফরেন অ্যাফেয়ার্স, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসে মানবিক, শান্তি বিনির্মাণ, জাতিসংঘের তহবিল ও কর্মসূচির প্রধান হিসেবে কাজ করেন।

ঋষি সুনক এর শিক্ষা

ঋষি সুনক ছোটবেলার থেকে তাঁর পড়াশোনা ব্রিটেনে সম্পূর্ণ করেছিলেন। ঋষি সুনাক ইংল্যান্ডের উইনচেস্টার কলেজে পড়াশোনা সম্পন্ন করেন , যা কিনা ব্রিটেনের একটি ছেলেদের জন্য পাবলিক বোর্ডিং স্কুল। তিনি অক্সফোর্ডের লিংকন কলেজে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি অধ্যয়ন স্নাতক সম্পন্ন করেন।এবং 2006 সালে তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তার MBA ডিগ্রি লাভ করেন।

ঋষি সুনক এর বিবাহ

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে MBA কোর্স চলাকালীন ঋষি তার স্ত্রী অক্ষতা মূর্তি এর সাথে হয়। এরপরে তাঁরা দুইজন 2009 সালের অগাস্ট মাসে বেঙ্গালুরু শহরে বিয়ে করেন।তাঁদের দুইজনের দুটি মেয়ে সন্তান রয়েছে। তার স্ত্রী ভারতীয় শিল্পপতি এন আর নারায়ণ মূর্তির কন্যা এবং ক্যাটামারান ভেঞ্চারসে একজন পরিচালক হিসেবে কাজ করেন। সুনক এবং তার স্ত্রী অক্ষতা নর্থ ইয়র্কশায়ারের নর্থালারটনের কাছে কিরবি সিগস্টন গ্রামে থাকেন। এবং তাঁদের সেন্ট্রাল লন্ডনের কেনসিংটনে একটি বাড়ি এবং ক্যালিফোর্নিয়ার সান্তা মনিকাতে একটি ফ্ল্যাট রয়েছে।

ঋষি সুনাকের ব্যবসায়িক জীবন

ঋষি সুনক ক্যালিফোর্নিয়ার একটি আমেরিকান ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক গোল্ডম্যান শ্যাসের জন্য 2001 সালে বিশ্লেষক হিসাবে তার প্রথম কাজ শুরু করেন।এর পরে তিনি 2004 সালে হেজ ফান্ড ম্যানেজমেন্ট ফার্ম দ্য চিলড্রেন’স ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজমেন্ট (টিসিআই)-এর জন্য কাজ করেন। 2009 সালে, তিনি তার চাকরি ছেড়ে দেন এবং এক বছরেরও কম সময়ের মধ্যে অক্টোবর 2010 সালে $536 মিলিয়নের প্রাথমিক বিনিয়োগ সহ থ্যালেম পার্টনার্স নামে একটি বিনিয়োগ অংশীদারি প্রতিষ্ঠান শুরু করেন।

এর পরে 2013 সালে ঋষি এবং তার স্ত্রী তার শ্বশুর ভারতীয় ব্যবসায়ী এন আর নারায়ণ মূর্তি দ্বারা বিনিয়োগ সংস্থা “ক্যাটামারান ভেঞ্চারস ইউকে লিমিটেড” এর পরিচালক হিসাবে নিযুক্ত হন। তিনি 2015 সালের 30 এপ্রিল এ ফার্ম থেকে পদত্যাগ করেন কিন্তু তার স্ত্রী এখনও সংস্থার পরিচালক হিসাবে কাজ করেন।

ঋষি সুনাক এর রাজনৈতিক কর্মজীবন

2014 সালের অক্টোবরে ঋষি প্রথমবারের মতো যুক্তরাজ্যের পার্লামেন্টে পা রাখেন।কারণ এই বছর তিনি যুক্তরাজ্যের পার্লামেন্টের সদস্য হন। 2015 সালে ঋষি প্রথমবারের মতো রিচমন্ড থেকে সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হন। এরপর ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত এমপি হিসেবে কাজ করে এলাকায় ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিলেন।

এরপরে 2017 সালে ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন ঋষিকে ট্রেজারির প্রধান সচিব হিসাবে নিয়োগ করেছিলেন। 2019 সালে ঋষি সুনক এমপি হিসাবে পুনরায় নির্বাচিত হন এবং সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হন। 2020 সালে ব্রিটেনের অর্থমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পর ঋষি ইংল্যান্ডের একজন বিশিষ্ট নেতা হিসেবে খ্যাতি অর্জন করেন। 2020 সালে বিশ্বব্যাপী যখন করোনা মহামারী ছিল,তখন তিনি ব্রিটেনের অর্থমন্ত্রীর পদটি খুব ভালভাবে পালন করেছিলেন এবং কিছু দুর্দান্ত ঘোষণার কারণে সারা দেশে তার জনপ্রিয়তা আরও জোরদার হয়েছিল। তিনি 2021 সালে তার তৃতীয় বাজেট পেশ করেছেন, যার পরে ইংল্যান্ডের প্রধানমন্ত্রী, বরিস জনসন সম্প্রতি পদত্যাগ করেছেন এবং ঋষিকে প্রধানমন্ত্রী পদের জন্য শক্তিশালী প্রতিযোগী হিসাবে বিবেচনা করা হয়।

ঋষি সুনক এর নেট ওয়ার্থ

ঋষি সুনক ব্রিটেনের সবচেয়ে ধনী ব্যক্তিত্বদের মধ্যে আসেন। তিনি তার আয়ের বেশিরভাগ অংশ ব্যবসা এবং তাঁর রাজনীতির থেকে ইনকাম করে থাকেন। ২০০৯ সালে ভারতীয় শিল্পপতি এন আর নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতার সাথে বিয়ের পরে তার ব্যবসার ব্যাপক উন্নতি ঘটেছে। আজকের সময়ে ঋষি সুনক এর মোট সম্পত্তি ৩.১ বিলিয়ন পাউন্ড এর মালিক বলা হচ্ছে।

ঋষি সুনক কে?

ঋষি সুনক হলেন ব্রিটেনের কনজারভেটিভ পার্টির একজন সুপরিচিত রাজনৈতিক নেতা এবং পেশায় একজন ব্যবসায়ী।

ঋষি সুনক কবে এবং কোথায় জন্মগ্রহণ করেন?

ঋষি সুনক 1980 সালের 12 মে ব্রিটেনের সাউদাম্পটনে শহরের একটি ভারতীয় পাঞ্জাবি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন।

ঋষি সুনক এর স্ত্রীর নাম কী?

অক্ষতা মূর্তি।

Leave a Reply Cancel reply