পরিবেশবান্ধব রাস্তা দেখাবে গুগল ম্যাপস | GOOGLE MAPS

কার্বন নিঃসরণ এবং জলবায়ু পরিবর্তনের একটি বড় একটি উৎস হলো গাড়ি ও বিমান। বিষয়টি মাথায় রেখে গুগল ম্যাপস তার ব্যবহারকারীদের জন্য এমন ব্যবস্থা আনছে যেখানে ব্যবহারকারীরা ভালো একটি সিদ্ধান্ত নিতে পারে। গুগল ম্যাপস ও গুগল ফ্লাইটস এমন একটি ফিচার আনতে যাচ্ছে যেখানে জলবায়ু পরিবর্তনের সঙ্গে তাল রেখে ব্যবহারকারীকে ভ্রমণের পরামর্শ দেবে।

নতুন এই ফিচার অনুসারে ড্রাইভারকে সবচেয়ে সহজ রাস্তা দেখানোর জন্য গুগল ম্যাপস এমন রাস্তা দেখাবে যেটাতে জ্বালানি খরচ সবচেয়ে কম হবে। আর এই নতুন ফিচারটি চালু করার জন্য গুগল যুক্তরাষ্ট্রের ন্যাশনাল রিনিউয়েবল এনার্জি ল্যাবরেটরি বিভাগ থেকে উপাত্ত সংগ্রহ করেছে। বিভাগটি হিসেব করে দেখেছে, এই পরিবেশবান্ধব রাস্তা দেখানোর ফিচার যদি সফল হয় তাহলে প্রতি বছর অন্তত ১০ লক্ষাধিক টন কার্বন নিঃসরণ কমানো যাবে। গুগল জানায় এই হিসাব অনুসারে রাস্তা থেকে দুই লাখ গাড়ি সরানোর পরিমাণ কার্বন নিঃসরণ কমানো যাবে।

সিএনএন জানায়, এই ফিচার চালু হলে গুগল ম্যাপসে সবচেয়ে বেশি পরিবেশবান্ধব রাস্তাটিকে ডিসপ্লেতে ছোট সবুজ পাতাসহ দেখাবে। সেইসঙ্গে আরও দেখাবে সেই রাস্তার দৈর্ঘ্য কতো এবং সেই রাস্তা দিয়ে গেলে তার কী পরিমাণ জ্বালানি সাশ্রয় হবে।

GOOGLE MAPS
GOOGLE MAPS

গুগল জানায় জানায়, গাড়ির চাইতে মোটরবাইক অনেক বেশি পরিবেশবান্ধব। ম্যাপসে বাইক ডাইরেকশন ব্যবহারের হার আগের বছর বেড়েছে ৯৮ শতাংশ। এজন্য প্রতিষ্ঠানটি বাইক রাইডারদের প্রতি বিশেষ মনোযোগ দিয়ে লাইট নেভিগেশন নামে নতুন একটি ফিচার এনেছে। ফিচারটি সাইক্লিস্টদের রাস্তা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানাবে। ফিচারটি চালু হয়েছে মূলত একজন সাইক্লিস্টের অভিযোগের পর। তার অভিযোগের বিষয় ছিল ম্যাপে এরকম ঘন ঘন দিক নির্দেশনার বিষয়টি আসলে বিরক্তিকর। বাইকাররা আসলে রাইডিংয়ের সময় ফোনটি হাতে রাখে না। এই ফিচারে স্ক্রিন চালু না রেখেই তারা গন্তব্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। সেই সঙ্গে সাইক্লিস্টরা তাদের যাত্রার অগ্রগতি এবং আনুমানিক সময়কাল সম্পর্কেও ধারণা নিতে পারবে।

READ MORE:ফেসবুক গ্রুপ থেকে অর্থ আয়ের নতুন কয়েকটি পথ চালু হচ্ছে

পরিবেশবান্ধব রুট
চালকদেরকে তাদের গন্তব্যে পৌঁছানোর দ্রুততম উপায় দেখানোর পাশাপাশি, গুগল ম্যাপস এখন সবচেয়ে বেশি জ্বালানি সাশ্রয়ী রুটও দেখাবে।

নতুন ফিচার তৈরির জন্য ইউএস এনার্জি ডিপার্টমেন্ট অব ন্যাশনাল রিনিউয়েবল এনার্জি ল্যাবরেটরি থেকে তথ্য সংযোজন করেছে গুগল। তাদের দেওয়া তথ্য অনুয়ায়ী, পরিবেশবান্ধব রুট ব্যবহারের মাধ্যমে বছরে এক মিলিয়ন টনের বেশি কার্বন নিঃসরণ রোধ করা সম্ভব। এই পরিমাণটি রাস্তা থেকে দুই লাখ গাড়ি সরিয়ে ফেলার সমতুল্য বলে দাবি করে গুগল।

গুগল ম্যাপস অ্যাপে সবচেয়ে পরিবেশবান্ধব রুটটির পাশে একটি ছোট সবুজ পাতা দেখা যাবে। এর পাশাপাশি, সে রুট দিয়ে ভ্রমণে কতক্ষণ লাগবে এবং চালক ঠিক কি পরিমাণ জ্বালানী সাশ্রয় করতে পারবেন সে সম্পর্কে তথ্য দেওয়া থাকবে।

READ MORE:ফেসবুক পোস্টে লাইকের পরিমাণ গোপন রাখবেন যেভাবে

বাইকারদের জন্য বিকল্প
গুগলের মতে, গত এক বছরে তাদের ম্যাপের বাইকিং নির্দেশনার ব্যবহার বৃদ্ধি পেয়েছে ৯৮ শতাংশ। বর্তমানে বাইকার এবং সাইক্লিস্টদের জন্য ‘লাইট নেভিগেশন’ নামে একটি নতুন ফিচার আনার কাজ করছে তারা।

লাইট নেভিগেশনের মাধ্যমে বাইকাররা তাদের ফোনের স্ক্রিন চালু না রেখেই রুট সম্পর্কে বিস্তারিত দেখতে পারবে। এছাড়া, প্রতি টার্নে নতুন করে রুটের বিস্তারিত দেখার প্রয়োজন পড়বেনা তাদের।

বাইক এবং স্কুটার শেয়ারিং
বার্লিন, নিউ ইয়র্ক এবং সাও পাওলো সহ বিশ্বের ৩০০ টি শহরে বাইক ও স্কুটার শেয়ারিং নিয়ে নতুন এক ফিচার চালু করছে গুগল ম্যাপস। এই ফিচারের সাহায্যে, গুগল ম্যাপ ব্যবহারকারীরা কাছাকাছি থাকা ডকিং স্টেশনগুলো দেখতে পাবে। এছাড়া, সেই মুহূর্তে কতগুলো যানবাহন খালি আছে সেটিও দেখতে পাবে তারা।

এই ফিচারটি তৈরির জন্য ইউরোপ-ভিত্তিক ডনকি রিপাবলিক, টিয়ার অ্যান্ড ভয়, এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত বার্ড অ্যান্ড স্পিন সহ বাইক ও স্কুটার কোম্পানিগুলোর সাথে অংশীদারিত্ব করছে গুগল।

এছাড়া গুগল ফ্লাইটসে কার্বন নিঃসরণ কমানোর জন্য যোগ করা হয়েছে মূল্য এবং যাত্রাকালের তথ্য। সেখান থেকে ব্যবহারকারীরা তাদের ফ্লাইটে কার্বন নিঃসরণের হার জানতে পারবে। তবে এই হিসেবটি ফ্লাইট এবং আসন হিসেবে বলে জানায় গুগল।

READ MORE:ফেসবুক থেকে এখন আরও বেশি ইনকাম করতে পারবেন

কম কার্বন নিঃসরণকারী ফ্লাইট
গুগল ফ্লাইট ব্যবহারকারীরা এখন অ্যাপের মাধ্যমে প্রায় প্রতিটি ফ্লাইটে ঘটা কার্বন নিঃসরণের অনুমান দেখতে পাবে। এই অনুমান ‘ফ্লাইট-নির্দিষ্ট’ এবং ‘আসন-নির্দিষ্ট’, জানিয়েছে গুগল।

কোম্পানিটি তাদের প্রেস বিজ্ঞপ্তিতে বলে, “নতুন বিমান সাধারণত পুরোনো বিমানের চেয়ে কম দূষণকারী।”

“প্রিমিয়াম ইকোনমি এবং প্রথম শ্রেণীর আসনগুলোর জন্য কার্বন নির্গমন বৃদ্ধি পায়। এ ধরণের আসনে বেশি জায়গার প্রয়োজন হওয়ায় সেটি মোট নির্গমনের একটি বড় অংশ হিসেবে কাজ করে।”

  • সূত্র: সিএনএন 

 

গুগল আমি এখন কোথায় আছি, গুগল ম্যাপ বাংলাদেশ, গুগল ম্যাপ ডাউনলোড, গুগল স্যাটেলাইট ম্যাপ, রাস্তার ম্যাপ, গুগল ম্যাপ এর ব্যবহার, বাংলা ম্যাপ, Google map Live

google maps street view, google maps directions, google maps 3d, google map bangladesh, google map location, google earth map, google map bangladesh 3d, google maps app

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »