একজন সুস্থ ও স্বাভাবিক পুরুষের 14 টি লক্ষণ এবং আজই মিলিয়ে দেখুন

#একজনসুস্থমানুষের #হার্টবিট কত, থাকে একজন সুস্থ মানুষের পালস রেট কত থাকে, বয়স অনুযায়ী পালস রেট সুস্থ মানুষের হৃদস্পন্দন হার্টবিট বেশি হলে করনীয়, হার্টবিট কত হলে স্বাভাবিক হার্টবিট কমে গেলে করণীয়, একজন সুস্থ মানুষের অক্সিজেন কত থাকে

একটা সময় ছিল যখন পুরুষেরা নিজের ব্যাপারে বিশেষ মনযোগ দিতেন না। ভাবছেন, পুরুষ মানুষ এক রকম হলেই হলো! সেই দিন এখন বদলেছে। প্রত্যেক সচেতন পুরুষই এখন নিজের শরীর ও ব্যক্তিত্বের ব্যাপারে দারুণ মনযোগী। কিন্তু কীভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন? কীভাবে বুঝবেন আপনার শরীর ও মন স্বাভাবিকভাবে কাজ করছে, চমৎকার আছে আপনার জীবন? আসুন জানি একজন সুস্থ পুরুষের লক্ষণ সম্পর্কে।

 

একজন সুস্থ ও স্বাভাবিক পুরুষের ১২টি লক্ষণ একটা সময় ছিল যখন পুরুষেরা নিজের ব্যাপারে বিশেষ মনযোগ দিতেন না। ভাবছেন, পুরুষ মানুষ এক রকম হলেই হলো! সেই দিন এখন বদলেছে। প্রত্যেক সচেতন পুরুষই এখন নিজের শরীর ও ব্যক্তিত্বের ব্যাপারে দারুণ মনযোগী। কিন্তু কীভাবে বুঝবেন আপনি সুস্থ আছেন? কীভাবে বুঝবেন আপনার শরীর ও মন স্বাভাবিকভাবে কাজ করছে, চমৎকার আছে আপনার জীবন? আসুন জানি একজন সুস্থ পুরুষের লক্ষণ সম্পর্কে।

Read More: Square Hospitals Ltd Dhaka, Bangladesh

-মানুষ মাত্রই যৌনতার প্রতি আগ্রহ থাকবে। আপনি যদি একজন সক্ষম পুরুষ হয়ে থাকেন এবং তারপরেও যৌনতার প্রতি আগ্রহ বোধ না করেন, তবে বুঝবেন কোনো মানসিক জটিলতায় ভুগছেন। অবিলম্বে চিকিৎসকের শরণাপন্ন হন। একজন সুস্থ পুরুষের যৌনতার প্রতি অতি অবশ্যই কৌতূহল থাকবে এবং তিনি প্রতিদিন যৌনমিলনে সক্ষম হবেন।

  1. – এবার আপনার হাতের নখের দিকে তাকান। আপনার নখ যদি বেশ শক্ত হয় এবং নখে হালকা গোলাপি আভা দেখতে পান তবে বুঝে নেবেন আপনি একজন সুস্থ দেহের অধিকারী পুরুষ।

  2. – নিজের ইউরিন নিজে পরীক্ষা করে দেখুন। যদি আপনি সুস্থ দেহের অধিকারী হয়ে থাকেন তবে আপনার ইউরিন এর রঙ খড়ের রঙ এর মত হবে।

  3. – একজন সুস্থ পুরুষ হিসেবে আপনার ২০টি পুশআপ করার ক্ষমতা থাকবে। আজই চেষ্টা করে দেখুন ২০ টি পুশআপ করতে পারেন কিনা।

  4. – আপনি সুস্থ দেহের অধিকারী হলে বিনা বাধায় ১৫ মিনিটের মধ্যে এক মাইল দৌড়াতে পারবেন ।

  5. – সুস্থ স্বাভাবিক পুরুষ মানুষের প্রতিদিন প্রায় একই সময়ে বাথরুম হওয়ার সম্ভাবনা থাকে। অনিয়মিত এবং নির্ধারিত সময় বাথরুম না হওয়া অসুস্থতার লক্ষণ।

  6. – ডাক্তার এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে একজন সুস্থ দেহের মানুষের এলার্ম এবং অন্য কারো সাহায্য ছাড়াই প্রতিদিন সকালে প্রায় একই সময়ে ঘুম ভাঙে।

  7. – ভালো স্বাস্থ্যের অধিকারী মানুষের ওজন উচ্চতা অনুযায়ী আদর্শ ওজনের ৫ কেজি কম বেশি হতে পারে, কিন্তু এর বাইরে নয়।

  8. -সুস্থ দেহের অধিকারী মানুষেরা ভারী কাজ বা ব্যায়াম বা দৌড়াদৌড়ি’র করার পর হার্টবিট রেট ৫ মিনিটের মধ্যে সাধারনে নেমে আসে।

  9. -অতিরিক্ত শুচিবায়ুতা মানসিক বিকারের লক্ষণ। আবার অতিরিক্ত নোংরা ও আগোছালো থাকাও তাই। একজন সুস্থ পুরুষ নিজেকে গুছিয়ে রাখতে ভালবাসবেন।

  10. – যা খাচ্ছেন, সেটা ঠিক মত হজম হচ্ছে তো? গ্যাস বা বুক জ্বালা পোড়ার সমস্যা না থাকলে আপনি শারীরিকভাবে সুস্থ একজন।

  11. সাধারন অবস্থায় আপনার হার্ট রেট ৭০ এর কাছাকাছি: প্রথমত যেটা দেখতে পারেন, সেটা হচ্ছে আপনার সাধারন অবস্থায় হার্ট রেট। আইডিয়ালী কোন পরিশ্রম না করে, চা কফি না খেয়ে, আপনার হার্ট রেট থাকা উচিৎ ৭০ বা তার নিচে। যদি এটা এর চেয়ে বেশি হয়ে থাকে, তাহলে হয়তো সময় এসেছে কিছু কার্ডিও বা ফিটনেস বাড়ানোর ব্যায়াম করার জন্য যেটা আপনার হার্ট কে আরো শক্তিশালী এবং কার্যকরী করবে।

  12. আপনার নখ হবে শক্ত এবং কিছুটা গোলাপী রঙের: নখ কে আমরা সাধারনত খুব একটা পাত্তা দেইনা, কিন্তু এটা দেখেও আপনার স্বাস্থ্যের বর্তমান অবস্থা সম্বন্ধে একটা আইডিয়া নেয়া যায়। আইডিয়ালী, আপনার নখ হওয়া উচিৎ, শক্ত, গোলাপী, সারফেস হবে স্মুথ। নখে যদি সাদা সাদা দাগ থাকে এটা শরীরের মেটাবলিক সমস্যা, বা ডায়াবেটিস এর পুর্ব লক্ষন হিসেবে দেখা হয়। যদি নখ হলুদাভ হয়, শ্বাসতন্ত্রের কোন অসুখ থাকতে পারে, কাজেই সতর্ক হোন।

  13.  আপনার ইউরিন এর রঙ Straw বা খড়ের রঙ এর মত: আপনার ইউরিন এর রঙ, আপনি ভালভাবে হাইড্রেটেড কিনা এটা বুঝবার জন্য একটা চমৎকার উপায়। আপনার ইউরিন যদি হলুদ রঙ এর হয়ে থাকে, এটা বুঝায় আপনি যথাযথ পরিমান ফ্লুইড নিচ্ছেন না। এটা ছাড়াও আপনি যদি ইউরিন এ কোন রঙ পরিবর্তন লক্ষ করেন, কিছু সময় ধরে, অথবা লালচে, বা রক্ত আছে এরকম মনে হয়, তাড়াতাড়ি আপনার একজন ডাক্তারের সাথে দেখা করা উচিৎ।

  14.  আপনার ২০ টি পুশ আপ করতে পারা উচিৎ: আপনার শরীর এইমুহুর্তে কতটুকু সমর্থ, এটা বুঝবার একটা চমৎকার উপায় হচ্ছে, আপনি কোন রকম রেস্ট না নিয়ে, প্রোপারলী ২০টা পুশ আপ করতে পারেন কিনা, যদি না পারেন, তাহলে সময় এসেছে, আপনার শরীরের শক্তি এবং স্ট্যামিনা বৃদ্ধির জন্য ব্যয়াম শুরু করার।

 

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply

Translate »