পেটের মেদ কমাবে যে বিদ্রিং এক্সসারসাইজ | ভুঁড়ি কমানোর সহজ উপায়

সুস্থ মন ও শরীর পেতে গেলে নিঃশ্বাস-প্রশ্বাসের মধ্যে সামঞ্জস্য রাখা জরুরী। ডিপ ব্রিদিং মনোযোগ বাড়ায় এবং মানসিক চাপও কমায়। তবে এমন অনেক এক্সসারসাইজ আছে যা স্বাস্থ্যের জন্য ভালোও এবং ওজন কমাতেও সাহায্য করে।

শুধু ব্রিদিং এক্সারসাইজ করেই ওজন অনেকটা কমানো সম্ভব।চলুন দেখে নেওয়া যাক এমন কয়েকটা ডিপ বিদ্রিং ব্যায়ামের তালিকা।

১) ডায়াফ্র্যাগম্যাটিক ব্রিদিং : হালকা ভাবে নিঃশ্বাস নিলে শরীরে নানা বিষাক্ত বস্তু জমা হয় এবং কোষে অক্সিজেন পৌঁছয় না। ডায়াফ্র্যাগম্যাটিক ব্রিদিং অভ্যেস করতে হবে শুধু পেটের ওঠা-নামা পর্যবেক্ষণ করে। এতে পেট অনেকটাই শেপে চলে আসে, পেট পরিষ্কার হয় এবং পেশি রিল্যাক্স হয়।

২) কপালভাতি বা স্কাল শাইনিং ব্রিদিং: এটা একটা দুর্দান্ত কৌশল। কপালভাতি করা হয় স্বাস্থ্যের সামগ্রিক উন্নতির জন্য। এতে হজম ক্ষমতা বাড়ে, ওজন কমে এবং পজিটিভ এনার্জি শরীরে প্রবেশ করে।

৩) অল্টারনেট নসট্রিল ব্রিদিং: শরীরের বাম ও ডানদিকের চ্যানেল এতে শুদ্ধ হয়। হজম ক্ষমতা অনেক বৃদ্ধি পায় এই ব্যায়ামে। প্রচুর পরিমাণে অক্সিজেন শরীরে প্রবেশ করে এবং ওজনও কমে।

৪) বেলো’জ ব্রিদিং: এই এক্সারসাইজ শরীরে তাপের সৃষ্টি করে এনার্জি প্রবেশের রাস্তা খুলে দেয়। শরীরের বাড়তি চর্বি, যা সহজে দূর হতে চায় না, সেটা দূর করে এই ব্যায়াম। প্রচুর পরিমাণে এনার্জিও যোগায় এই এক্সারসাইজ।

৫) অগ্নিসার: এই ব্যায়াম পেটের পেশি টাইট করে দেয়, ফলে হজম-সংক্রান্ত সমস্যা অনেকটাই দূর হয়। এই ব্যায়াম পেটের মধ্যে তাপ সৃষ্টি করে মেদ গলিয়ে দেয়। অগ্নি অর্থাৎ আগুন এবং সার অর্থাৎ সুগন্ধ এই দুই শব্দের মিলনে এই শব্দের জন্ম হয়েছে।

৬) ভ্রামরী: এই ব্যায়াম শরীরে অক্সিজেনের যোগান বাড়িয়ে দেয়। ধীরে নিঃশ্বাস ছাড়তে হবে, মুখ বন্ধ রেখে মৌমাছি বা ভ্রমরের মতো শব্দ গলা দিয়ে বের করতে হবে। হজম শক্তি বাড়িয়ে সুগঠিত শরীর তৈরি করতে জুড়ি নেই এই ব্যায়ামের।

আরও পড়ুন: কালো ত্বককে উজ্জ্বল করতে গুঁড়ো দুধের ফেস মাস্ক তৈরির পদ্ধতি

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

তথ্যসূত্র:- কালের কন্ঠ

পেটের মেদ কমানোর সহজ ও কার্যকর ৬ টি উপায়, শরীরের মেদ কমানোর ঘরোয়া উপায়, পেটের মেদ কমানোর উপায়, ঔষধ ৩ দিনে পেটের মেদ কমানোর উপায়, পেটের মেদ কমাতে কি খেতে হবে, পেটের মেদ কমানোর ব্যায়াম ,ছবি সহ ৭ দিনে মেদ কমানোর উপায় ,২ দিনে পেটের মেদ কমানোর উপায়

Leave a Reply

Translate »