মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও দাখিল মাদ্রাসার সুপারগন কেন উচ্চতর গ্রেড পাবেন ?

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা ২০২১ এর “ধারা ১১.১০ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/প্রদর্শক/কর্মচারীগন তাঁদের এম.পি.ও ভুক্তির তারিখ হতে ১০ বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে পরবর্তী উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন। পরবর্তী ৬ বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন। ” বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় সহকারী প্রধান শিক্ষক / সহ- সুপার এবং প্রধান শিক্ষক / সুপার যোগ্যতা, দক্ষতা ও অভিজ্ঞতার ভিত্তিতে সম্পূর্ণ নতুনভাবে নিয়োগ পরীক্ষায় নির্বাচিত হয়ে সমস্ত প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করে পুনরায় এম.পি.ও হয়ে থাকেন। এক্ষেত্রে পূর্ববর্তী/ নিজ প্রতিষ্ঠান থেকে পদত্যাগ করতে হয়।
অর্থাৎ সম্পূর্ণ নতুন একটি চাকরিতে যোগদান করতে হয়। ভাগ্য খারাপ হলে বিভিন্ন জটিলতায় এম. পি. ও ভুক্তি থেকে বঞ্চিত হয়।একজন সহকারি শিক্ষক প্রমোশন নিয়ে সহকারি প্রধান শিক্ষক / সহ- সুপার ও প্রধান শিক্ষক/ সুপার হওয়ার সুযোগ নেই। একজন সহকারি শিক্ষক ১০ ম গ্রেডে চাকরিতে প্রবেশ করলে ১০ বছর ও পরবর্তী ৬ বছরে দুটো উচ্চতর গ্রেড পেলে ; তাঁর বেতন স্কেল দাঁড়াবে ৮ ম গ্রেডে। সহকারি প্রধান শিক্ষকের বর্তমান বেতন গ্রেড ৮ ।
তাহলে একজন সহকারি শিক্ষক কোন দুঃখে ঝুঁকি নিয়ে পুনরায় নিয়োগ পরীক্ষায় নির্বাচিত হয়ে একই গ্রেডে সহকারি প্রধান শিক্ষক/ সহ- সুপার হতে যাবেন? পক্ষান্তরে প্রধান শিক্ষক/ সুপার হতে হলে কমপক্ষে ৩ বছরের সহকারি প্রধান শিক্ষক/ সহ-সুপারের অভিজ্ঞতা বাধ্যতামুলক। যার ফলে প্রধান শিক্ষক পদের জন্য যোগ্যতা, দক্ষতা ও অভিজ্ঞতা সম্পন্ন প্রধান শিক্ষক পাওয়া যাবে না । পরিপ্রেক্ষিতে শিক্ষা ক্ষেত্রে একটি শূন্যতার সৃষ্টি হবে। এই শূন্যতা পূরনের জন্য আমাদের ন্যায্য দাবি সহকারি প্রধান শিক্ষক / সহ- সুপার ও প্রধান শিক্ষক / সুপারদের উচ্চতর গ্রেড চালু করার জন্য জোর দাবি জানাচ্ছি ।
বড়ই পরিতাপের বিষয় হলো ; শিক্ষা প্রশাসনে সরকারি কলেজের শিক্ষক প্রেষনে নিযুক্ত হন। যার কারণে ওনারা অনেক বিষয় ভালোভাবে উপলব্ধি করতে পারেন না। আমাদের আরও একটি দাবি হলো ; শিক্ষা প্রশাসনে যোগ্যতা, দক্ষতা ও অভিজ্ঞতার ভিত্তিতে বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা থেকে প্রেষনে শিক্ষক নিয়োগ দিলে অনেক সমস্যার সহজ সমাধান হবে ।
বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদ
বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদ
মিজানুর রহমান
সভাপতি বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদ
চট্টগ্রাম জেলা কমিটি।

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply

Translate »