যেসব অভ্যাসে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

করোনাকালে অনেকেই আতঙ্কের মধ্যে সময় পার করছেন। এর থেকে সৃষ্টি মানসিক চাপ শরীরের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। চিকিৎসকরা জানান মানসিক চাপ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা মারাত্মকভাবে কমিয়ে দেয়। ক্যান্সার ও হার্টের সমস্যা অনিয়ন্ত্রিত জীবনযাপন ও মানসিক চাপ থেকে সৃষ্টি হয়।

প্রতিদিনের অনিয়মিত জীবনযাত্রার প্রভাবে শরীরের এই রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে। বিভিন্ন ধরনের ক্ষতিকর ভাইরাস বা ব্যাকটেরিয়াকে ঠেকানোর জন্য ইমিউন সিস্টেম বুস্ট করতে হয়। চিকিৎসকদের মতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রচুর পরিমাণে পানি খাওয়া উচিত। বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া মূত্রের মাধ্যমে শরীর থেকে নির্গত হয়। ডিটক্স ওয়াটার পান করার মাধ্যমেও শরীরের বিভিন্ন বর্জ্য পদার্থ দূর করা যায়। অপর্যাপ্ত পানির পানের জন্য শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা কমতে শুরু করে।এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত ৭-৮ ঘণ্টা ঘুমাতে হবে।

আরও পড়তে পারেন:  আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল কিভাবে বুঝবেন

অনেকেই সারারাত জেগে থাকেন আর ভোর থেকে দুপুর পর্যন্ত ঘুমান। দিনের ঘুম কখনো গভীর হয় না। তাই বিশেষজ্ঞদের মতে, রাতে একটানা ৭-৮ ঘণ্টা গভীর ঘুমের উপকারিতা অনেক। প্রতিদিন কমপক্ষে ৩০ ব্যায়াম ইমিউন সিস্টেম বুস্ট করে।
ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হওয়া সত্ত্বেও ধূমপানে আসক্ত হন অনেকে। মহামারির শুরু থেকেই চিকিৎসকরা ধূমপানকে এড়িয়ে চলতে বলছেন। ধূমপানের ফলে হার্ট ও ফুসফুস ক্ষতিগ্রস্ত হওয়ার সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে থাকে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply

Translate »