শ্রবণশক্তি কমতে শুরু করেছে কি না বুঝবেন যে লক্ষণে

মানুষের বয়স বাড়লে শ্রবণশক্তি কমতে শুরু করে। তবে হঠাৎ করেই কিন্তু শ্রবণশক্তি কমে যায় না। ধীরে ধীরে তা কমতে শুরু করে। আর এ কারণেই অনেকেই শ্রবণশক্তি হারানোর লক্ষণ টের পান না।

এক্ষেত্রে যদিও সূক্ষ্ম সূক্ষ্ম কিছু লক্ষণ প্রকাশ পায়। যদি লক্ষণ বুঝে প্রাথমিক অবস্থায় এ সমস্যার চিকিৎসা করা হয় তাহলে ব্যক্তির মধ্যে বিষণ্নতা, বিচ্ছিন্নবোধ ও পরে স্মৃতিশক্তির সমস্যা দেখা দেয়।

তাই কয়েকটি লক্ষণ দেখলেই দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক শ্রবণশক্তি কমছে কি না বুঝবেন যেসব লক্ষণে

শিশুদের কণ্ঠস্বর অস্পষ্ট শোনা

বার্ধক্যের কারণে অভ্যন্তরীণ কানের অঙ্গ উচ্চ পিচের শব্দগুলো শনাক্তে প্রথমে ব্যর্থ হয়। এর ফলে শিশু ও নারীদের কণ্ঠস্বর শোনা কঠিন হয়ে পড়ে। এমনকি সূর্যাস্তের সময় পাখির কিচিরমিচিরের শব্দও কানে না আসার লক্ষণ কিন্তু মোটেও সুবিধার নয়।

ভিড়ের মধ্যে কথোপকথনে অসুবিধা

 

বেশি জনসমাগম আছে এমন স্থানে কারও সঙ্গে কথা বলার সময় যদি আপনি অমনযোগী হয়ে পড়েন তাহলে বুঝবেন কানে কোনো সমস্যা আছে।

ভিড়ের মাঝে এমন শব্দ আপনার কাছে এফ বা এস এর মতো শোনাতে পারে। আপনার যদি উচ্চ শব্দ শুনতে সমস্যা হয় তাহলে সেক্ষেত্রে আপনি আশপাশের মানুষের কথার চেয়ে শোরগোল বেশি শুনবেন। এমন সমস্যা হলে আজ থেকেই সতর্ক থাকুন।

একাত্তরে শুধু হিন্দু নিধনই ছিল পাকিস্তানি সেনাদের লক্ষ্য?

কারো কথা ধরতে না পারা

কারো কথা ধরতে না পারা কিংবা হঠাৎ করেই কারো কথা বুঝতে না পারার কারণ হতে পারে শ্রবণশক্তি হারানোর প্রাথমিক লক্ষণ।

বিশেষ করে যখন একসময়ে একাধিক ব্যক্তি কথা বলে তখন যদি আপনি কথাগুলো সঠিকভাবে শুনতে না পান তাহলে দ্রুত অডিওলজিস্টের পরামর্শ নিন।

কানে কিছু আটকে থাকার অনুভূতি

আপনার কি মনে হয়, কানে ময়লা জমেছে কিংবা কিছু আটকে আছে? এমন অবস্থায় ডাক্তার পরীক্ষা করেও যদি কিছু না পান তাহলে বুঝতে হবে আপনার শ্রবণশক্তি কমতে শুরু করেছে।

টিভির ভলিউম বাড়ানো

আপনি আগে টিভিতে যে ভলিউমে শব্দ শুনতে স্বাচ্ছন্দ্যবোধ করতেন, এখন কি তার চেয়েও বেশি ভলিউম বাড়াতে হচ্ছে?

কিংবা টেলিভিশনের যে কোনো অনুষ্ঠানে কথার চেয়ে ব্যাকগ্রাউন্ড বা বেস টোনগুলো ভালো শুনতে পান? এর অর্থ হলো আপনার শ্রবণশক্তি পরীক্ষা করার সময় এসেছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Leave a Reply Cancel reply