ইউক্রেনে যুদ্ধ বন্ধে পুতিনের তিন শর্ত

ইউক্রেনে যুদ্ধ বন্ধে তিনটি শর্ত দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

২৮ ফেব্রুয়ারি ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে ইউক্রেন ইস্যুতে ফোনালাপ হয় পুতিনের। সেখানে মাখোঁ অবিলম্বে ইউক্রেনে যুদ্ধ বন্ধের আহ্বান জানায়। তারই প্রতিক্রিয়ায় তিনটি শর্তের কথা জানান পুতিন।

ইউক্রেন যুদ্ধ: রাশিয়ার ৫৩০০ সেনা নিহত

শর্ত তিনটি হল-ক্রিমিয়ার ওপর রাশিয়ার সার্বভৌমত্ব মেনে নিতে হবে, ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও নাৎসীমুক্তকরণের সমাধান হতে হবে এবং ইউক্রেন যেন একটি নিরপেক্ষ রাষ্ট্র থাকে তার নিশ্চয়তা দিতে হবে।’

রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ক্রেমলিনের পক্ষ থেকে এক বিবৃতিতে ফোনালাপের বিস্তারিত জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর সাথে সোমবার টেলিফোন আলাপের পর দেওয়া এক বিবৃতিতে ক্রেমলিন জানিয়েছে, নিরাপত্তা নিয়ে রাশিয়ার ‘বৈধ’ উদ্বেগ বিবেচনায় নিলেই ইউক্রেন সংকটের সমাধান সম্ভব।

অন্যদিকে, ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে- পুতিনকে ফোন করে ইউক্রেনে অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে অনুরোধ করেছেন প্রেসিডেন্ট মাখোঁ। একইসঙ্গে ইউক্রেনে সবরকম হামলা, বিশেষ করে বেসামরিক লোকজন, সড়ক এবং অবকাঠামোর ওপর হামলা বন্ধের দাবি জানিয়েছেন তিনি।

গাড়ি চালানো শিখতে গিয়ে দুর্ঘটনায় আহত সেই ভুবন বাদ্যকর

ফ্রান্সের বিবৃতিতে দাবি করা হয়, প্রেসিডেন্ট মাখোঁর অনুরোধ রাখতে সদিচ্ছা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট পুতিন। কিন্তু ওই টেলিফোন আলাপের পর ক্রেমলিনের পক্ষ থেকে যে বিবৃতি প্রকাশ করা হয় তাতে স্পষ্ট যে, যেসব যুক্তি ও দাবিতে ইউক্রেনের হামলার নির্দেশ প্রেসিডেন্ট পুতিন দিয়েছিলেন তা থেকে তার একচুলও নড়ার ইঙ্গিত পাওয়া যায়নি।

ইউক্রেনে রুশ হামলাকে কেন্দ্র করে সামরিক সহায়তার পরিবর্তে নিষেধাজ্ঞার পথ বেছে নিয়েছে পশ্চিমা বিশ্ব। রাশিয়ার উপর ইতিহাসের নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করা স্বত্ত্বেও যুদ্ধ বন্ধের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। বরং পুতিনের সাবেক এক মন্ত্রীর বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, আগামী ২ মার্চের মধ্যে জয় দিয়ে যুদ্ধ বন্ধ করতে চান পুতিন।

 

Leave a Reply