শীতলক্ষ্যায় জাহাজের ধাক্কায় লঞ্চডুবি, চার জনের লাশ উদ্ধার

নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে সিটি গ্রুপের মালিকানাধীন একটি মালবাহী জাহাজের ধাক্কায় লঞ্চডুবির পর ছয়জনের লাশ উদ্ধারের কথা জানিয়েছে পুলিশ। রোববার সন্ধ্যায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান শীতলক্ষ্যা পাড়ে বলেন, “লঞ্চ দুর্ঘটনায় এখন পর্যন্ত ছয় জনের লাশ উদ্ধার হয়েছে। এর মধ্যে পুরুষ দুজন, নারী দুজন ও শিশু দুজন।” ঠিক কতজন নিখোঁজ আছেন, তা এখনও স্পষ্ট নয় বলে জানান ফায়ার সার্ভিসের কর্মকর্তা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার নারায়ণগঞ্জ জোনের সভাপতি বদিউজ্জামান বাদল বলেন, রোববার নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে যাত্রী নিয়ে মুন্সীগঞ্জের উদ্দেশে রওনা হয়েছিল এম এল আশরাফ উদ্দিন-২ নামের লঞ্চটি। বেলা ২টার দিকে সোনাকান্দা এলাকায় কয়লা ঘাটের কাছে রূপসী-৯ জাহাজটি পেছন থেকে চাপা দিয়ে ডুবিয়ে দেয়। নারায়ণগঞ্জের সোনাকান্দা এলাকায় শীতলক্ষ্যা নদীতে রোববার মালবাহী জাহাজ রূপসী-৯ এর ধাক্কায় অর্ধশত যাত্রী নিয়ে মাঝনদীতে ডুবে যায় একটি লঞ্চ। লঞ্চডুবির পর উৎসুক মানুষ ভিড় করে নদীর পাড়ে।এ ঘটনায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আ ন ম বজলুর রশীদকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশসহ যেসব দেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘অশনি’

অন্য দুই সদস্য হলেন- ক্যাপ্টেন আবু সাইদ মোহাম্মদ দেলোয়ার রহমান ও বিআইডব্লিউটিএ এর পরিচালক (নৌনিরাপত্তা ও ট্রাফিক)। আগামী তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে নৌ পরিবহন মন্ত্রণালয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে মুন্সীগঞ্জের যাওয়ার পথে রোববার সোনাকান্দা এলাকায় শীতলক্ষ্যা নদীতে রূপসী-৯ জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া লঞ্চটি উদ্ধারে কাজ করছে।এ ছাড়া লঞ্চডুবির ঘটনায় জরুরি যোগাযোগের জন্য বিআইডব্লিউটিএ একটি ‘হটলাইন’ খুলেছে; যারা নম্বর-১৬১১৩।

নারায়ণগঞ্জ সদর নৌ থানার ওসি মনিরুজ্জামান বলেন, রূপসী-৯ সিটি গ্রপের মালিকানাধীন একটি কার্গো জাহাজ। জাহাজ চলাচাল সম্পর্কিত ওয়েবসাইট ভেসেলফাইন্ডারে রূপসী-৯ এর মালিক হিসাবে সিটি সিড ক্রাশিং ইন্ডাস্ট্রিজের নাম রয়েছে। এ বিষয়ে কথা বলার জন্য সিটি গ্রুপের পরিচালক পরিচালক বিশ্বজিত সাহাকে ফোন করা হলেও তিনি ধরেননি। এরই মধ্যে দুর্ঘটনার জন্য দায়ী জাহাজটিকে মুন্সীগঞ্জের গজারিয়ায় আটক করা হয়েছে বলে নৌ-পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মো. শফিকুল ইসলাম জানান। তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জাহাজের সঙ্গে এর চালক মাস্টারসহ কয়েকজন কর্মীকেও আটক করা হয়েছে।

রাকিব আল রাজু নামে একজন কাছের আরেকটি লঞ্চ থেকে ওই ঘটনার ভিডিও মোবাইল ফোনে ধারণ করে ফেইসবুকে দিলে তা ভাইরাল হয়ে যায়। সেখানে দেখা যায়, রূপসী-৯ জাহাজটি একপাশ থেকে চলন্ত লঞ্চটির ওপর চেপে বসে। লঞ্চের আতঙ্কিত যাত্রীরা নদীতে লাফিয়ে পড়তে শুরু করেন। এ অবস্থা চলে প্রায় ২৫ সেকেন্ড। এক পর্যায়ে লঞ্চটি ডুবে যায়। ওসি মনিরুজ্জামান বলেন, “ঘটনাস্থলে নৌ পুলিশ ও বিআইডব্লিউটিএ উদ্ধারকাজ শুরু করেছে। অনেকে সাঁতরে তীরে উঠতে সক্ষম হলেও হতাহত বাড়ার শঙ্কা রয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ডুবুরি দলও সেখানে উদ্ধার কাজে অংশ নিচ্ছে।

”৬ মিনিট ২৫ সেকেন্ড সম্পন্ন ভিডিও নারায়ণগঞ্জ এর শীতলক্ষ্যা নদীতে সিটি গ্রুপ এর বাল্ক ক্যারিয়ার জাহাজ এম ভি রুপসি এর ধাক্কায় নারায়ণগঞ্জ,

Leave a Reply