সুইফট থেকে বাদ রাশিয়া, সীমিত হচ্ছে গোল্ডেন পাসপোর্ট

বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে রাশিয়াকে বাদ দিতে সম্মত হয়েছে জার্মানি ও তার পশ্চিমা মিত্ররা। এছাড়া ধনী রাশিয়ানদের গোল্ডেন পাসপোর্টও সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে তৃতীয় দফা নিষেধাজ্ঞা নির্ধারণ করার প্রক্রিয়া চলছে।

স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে জার্মান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি ও আল-জাজিরার।

তিনি জানান, জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা, ইতালি এবং ইউরোপীয় কমিশন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার ব্যাপারে একমত হয়েছে। রাশিয়ার আগ্রাসন রুখতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের অর্থনৈতিক সক্ষমতা সীমিত করা জরুরি।

জার্মান সরকারের মুখপাত্র আরও জানান, ধনী রাশিয়ান এবং তাদের পরিবারের গোল্ডেন পাসপোর্ট বন্ধ করা হবে। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধকে সমর্থন করে এমন সংস্থার প্রাতিষ্ঠানিক এবং তার দায়িত্বে থাকাদের ব্যক্তি পর্যায়ে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

‘এসব নিষেধাজ্ঞার পরও রাশিয়া যদি ইউক্রেনে আক্রমণ বন্ধ না করে এবং ইউরোপীয় অঞ্চলের শান্তি-শৃঙ্খলা নষ্ট করে, তাহলে মস্কোর বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে’ বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইটে লেখেন, ‘আজ রাতে আমাদের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে বৈঠক করে একটি সিদ্ধান্ত নিয়েছি। ইউক্রেনে আগ্রাসন চালানো রাশিয়াকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা বের করে দেওয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে সুইফট থেকে রাশিয়ান ব্যাংকগুলোকে লেনদেন প্রক্রিয়া থেকে বের করে দেওয়ার মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ। পুতিনকে তার আগ্রাসনের চড়া মূল্য দিতে হবে, তা নিশ্চিত করতে আমরা একসঙ্গে কাজ চালিয়ে যাবো।’

ভারত, আমেরিকা বা ইউরোপে ভেঙে পড়তে পারে মহাকাশ স্টেশন: হুমকি রাশিয়ার

সুইফট কী
সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট হলো আন্তর্জাতিক লেনদেনের প্রধান মাধ্যম। এর মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য সহজভাবে পরিচালনায় ব্যাংকগুলো দ্রুত এবং নিরাপদে বৈশ্বিক লেনদেন করে থাকে। এ প্লাটফর্ম ব্যবহার করে ২০২০ সালে প্রতিদিন প্রায় ৩৮ মিলিয়ন লেনদেন হয়েছে, যা ট্রিলিয়ন ডলার মূল্যের লেনদেন সুবিধা দিয়েছে।

সুইফটের মালিকানা
সুইফট সত্তরের দশকের হাজার হাজার সদস্য প্রতিষ্ঠানের একটি সমবায় পরিষেবা। বেলজিয়ামভিত্তিক এ পরিষেবা বাণিজ্য বিরোধের ক্ষেত্রে নিরপেক্ষ থাকে। ইউএস ফেডারেল রিজার্ভ ও ব্যাংক অব ইংল্যান্ডসহ বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের সহযোগিতায় ন্যাশনাল ব্যাংক অব বেলজিয়াম এ পরিষেবার দেখভাল করে থাকে।

Leave a Reply