সুখ বেড়েছে বাংলাদেশে

করোনা মহামারীর মধ্যেও বাংলাদেশে সুখ বেড়েছে। আর এ সুখের খবর দিয়েছে জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট। এ বার্ষিক প্রতিবেদন বলছে, ২০২১ সালে সুখ বেড়েছে বাংলাদেশের মানুষের মনে।

২০ মার্চ বিশ্ব সুখ দিবস সামনে রেখে শুক্রবার ১০ম বারের মতো প্রকাশিত এ প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (এসডিএসএন)। এতে বিশ্বের সুখী দেশের তালিকায় সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ।

২০২২ সালের তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৯৪তম। গত বছর এ তালিকায় ১০১তম ছিল দেশটি। ২০২০ সালে বাংলাদেশ ছিল ১০৭তম আর ২০১৯ সালে ১২৫তম।

তালিকায় টানা পঞ্চমবার সবচেয়ে সুখী দেশ নির্বাচিত হয়েছে ফিনল্যান্ড।

জনপ্রিয় সংগীতশিল্পী সুমনা (চ্যানেল আইয়ের সেরা কন্ঠ ২০১৭) বিশ্ব কিডনি দিবস উপলক্ষে গান পরিবেশন

বার্ষিক এই প্রতিবেদনে এ বছর ১৪৬টি দেশের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। দেশগুলোর মানুষকে বিভিন্ন প্রশ্নের মাধ্যমে তাদের সুখ পরিমাপ করা হয়েছে। আর সুখের পরিমাপক হিসেবে দেশটির সামাজিক সুযোগ-সুবিধা, সামাজিক উদারতা, ব্যক্তিগত স্বাধীনতা, জিডিপি, গড় আয়ু এবং দুর্নীতির মাত্রা বিষয়গুলোকে সামনে রাখা হয়। এতে শূন্য থেকে ১০ পর্যন্ত পয়েন্ট দিয়ে সুখের পরিমাণ বোঝানো হয়েছে। তালিকায় ২০২১ সালে ৫ দশমিক ১৫৫ পয়েন্ট নিয়ে ৯৪তম হয়েছে বাংলাদেশ।

সূচকে ২ দশমিক ৪০৪ পয়েন্ট নিয়ে এ তালিকার সবচেয়ে অসুখী দেশ আফগানিস্তান। আর পরের চারটি দেশ হলো- লেবানন, জিম্বাবুয়ে, রুয়ান্ডা ও বতসোয়ানা।

Bijoy Bangla Typing Tutorial Free Online Course – Lesson 8 | বিজয় বাংলা টাইপিং টিউটোরিয়াল ফ্রি অনলাইন কোর্স-পাঠ ৮

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে বেশি সুখে আছে নেপাল। দেশটির স্কোর ৫ দশমিক ৩৭৭। এ তালিকায় পাকিস্তান ৪ দশমিক ৫১৬ স্কোর নিয়ে ১২১তম, ৪ দশমিক ৩৯৪ স্কোর নিয়ে মিয়ানমার ১২৬ তম, ৪ দশমিক ৩৬২ স্কোর নিয়ে শ্রীলঙ্কা ১২৭তম এবং ৩ দশমিক ৭৭৭ স্কোর নিয়ে ভারত ১৩৬ তম অবস্থানে রয়েছে।

Leave a Reply