রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, গ্রেফতার ৪ হাজার তিনশ’

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে আগ্রাসন চালানোর সিদ্ধান্তের বিরুদ্ধে রাশিয়ায় জোরালো হয়ে উঠেছে বিক্ষোভ। রবিবার রাশিয়া জুড়ে হাজার হাজার বিক্ষোভকারী যুদ্ধবিরোধী স্লোগান দিয়েছেন। বিরোধী অ্যাক্টিভিস্ট ও ব্লগারদের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভে যোগ দিয়েছেন। স্বাধীন একটি বিক্ষোভ পর্যবেক্ষণকারী গ্রুপ জানিয়েছে, রবিবার চার হাজার তিনশ’রও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

ইয়েকাটেরিনবার্গ শহরে বহু বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এক বিক্ষোভকারীকে মাটিতে চেপে ধরে পেটাতে দেখা গেছে পুলিশকে। শহরটিতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি ভাস্কর্য্যের মুখ বিকৃত করে দেওয়া হয়েছে।

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পুলিশ তিন হাজার পাঁচশ’ জনকে গ্রেফতার করেছে। এর মধ্যে রাজধানী মস্কো থেকে এক হাজার সাতশ’, সেন্ট পিটার্সবার্গে ৭৫০ এবং অন্যান্য শহর থেকে এক হাজার ৬১ জনকে গ্রেফতারের কথা জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তবে বিক্ষোভ পর্যবেক্ষণকারী গ্রুপ ওভিডি-ইনফো জানিয়েছে, তারা ৫৬টি শহর থেকে অন্তত চার হাজার ৩৬৬ জনকে গ্রেফতারের তথ্য পেয়েছে। গ্রুপটির মুখপাত্র মারিয়া কুজনেতসোভা বলেন, ‘আমরা আজ বেশ কিছু বড় বিক্ষোভ দেখেছি, এমনকি সাইবেরিয়ান শহরগুলোতেও, সেখানে খুব কম ক্ষেত্রেই এতো ব্যাপক গ্রেফতার দেখা যায়।’

রাশিয়ায় এর আগে এই ধরনের বড় বিক্ষোভ দেখা যায় ২০২১‌ সালের জানুয়ারিতে। ওই সময় বিরোধী নেতা আলেক্সাই নাভালনির মুক্তির দাবিতে রাজপথে নেমে আসে হাজার হাজার বিক্ষোভকারী।

Leave a Reply

Translate »