সদগুরু জাগ্গি বাসুদেব জীবনী | Biography of Sadhguru in Bangla

একজন ভারতীয় যোগী, অতীন্দ্রিযবাদী এবং লেখক। তিনি ইশা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। এটি একটি অলাভজনক সংস্থা যা সারা বিশ্বে যোগ প্রোগ্রাম করে।এছাড়া এটি সামাজিক প্রচারশিক্ষা এবং পরিবেশগত উদ্যোগে জড়িত।

তাঁর বই “স্বাস্থ্য”,”ধর্ম, আধ্যাত্মিকতা এবং বিশ্বাস”,এবং “পরামর্শ, কিভাবে-কী এবং বিবিধ” ইত্যাদি একাধিক বিভাগে নিউইয়র্ক টাইমস শ্রেষ্ঠ বিক্রেতা তালিকাতে ছিল। তিনি জাতিসংঘের সদর দপ্তর, বিশ্ব অর্থনৈতিক ফোরাম, অস্ট্রেলিয়ান লিডারশিপ রিট্রিট, ভারতীয় অর্থনৈতিক সামিট এবং টেড এ একজন প্রধান স্পিকার হয়েছেন। তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি, ইয়েল ইউনিভার্সিটি, হোয়ার্টন ইউনিভার্সিটি, লন্ডন স্কুল অব ইকোনমিক্স এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও বক্তৃতা করেছেন। তিনি গুগল এ ও স্পিকার ছিলেন। আধ্যাত্মিকতার ক্ষেত্রে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে ভারত সরকার পদ্মবিভূষণ বেসামরিক পুরস্কার প্রদান করে।

সদগুরু জাগ্গি বাসুদেব জীবনী , Biography in Bangla
সদগুরু জাগ্গি বাসুদেব জীবনী , Biography in Bangla

Read More : ক্রিস্টোফার কলম্বাস: জীবনী, সৃজনশীলতা, কেরিয়ার, ব্যক্তিগত জীবন

নিগূঢ় অধ্যাত্মভাবনায় দাম্পত্য সঙ্গী বিজয় কুমারী (বিজ্জী‌)  কন্যা সন্তান আছে । তার বাবা ভারতীয় রেলওয়ের একজন চক্ষু বিশেষজ্ঞ ছিল ।যার জন্য পরিবারকে ঘন ঘন জায়গা বদলাতে হত। ১০ বছর বয়সে তিনি মল্লাদিহাল্লি শ্রী রাঘভেন্দ্র স্বামীজিগের সাথে যোগাযোগ করেন। যিনি তাকে সাধারণ যোগব্যায়াম আসনের একটি আনুষঙ্গিক অংশ শিখিয়েছিলেন, যা তিনি নিয়মিতভাবে পালন করেছিলেন। তিনি বলেন যে “একদিনের বিরতি ব্যতিরেকে ,এই সহজ যোগব্যায়াম যা আমাকে শেখানো হয়েছিল এবং যার ফলে পরে গভীর অভিজ্ঞতা লাভ করেছি। ১৯৭৩ সালে ডেমনোসট্রেশন স্কুল অ্যান্ড মহাজন প্রাক বিশ্ববিদ্যালয় কলেজ, মহীশূর এ পড়েন। তার স্কুলের পর তিনি স্নাতক মহীশূর বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে স্নাতক ডিগ্রী পান। কলেজের বছরগুলিতে তিনি ভ্রমণ এবং মোটরসাইকেলে আগ্রহী ছিলেন।

আরও পড়ুন:বাংলার ইতিহাসে হরিচাঁদ ঠাকুর ও গুরুচাঁদ ঠাকুরের আবদান

আধ্যাত্মিক জীবন

১৯৮২ সালের ২৫ সেপ্টেম্বরতিনি চামুণ্ড‌ী পাহাড়ে উঠেন এবং একটি শিলাতে বসেছিলেন, যেখানে তিনি আধ্যাত্মিক অভিজ্ঞতা লাভ করেছিলেন। তার অভিজ্ঞতা বর্ণনা নিম্নরূপ: আমার জীবনের সেই মুহুর্ত পর্যন্ত আমি সবসময় নিজের কথা,অন্যের কথা ও অন্য কিছুর ব্যাপারে ভাবতাম । কিন্তু তখন প্রথমবারের মতো আমি জানতাম না যে কোনটা আমি আর কোনটা নই। হঠাৎ আমি সব জায়গায় নিজেকে অনুভব করলাম। যে শিলায় আমি বসে ছিলাম,যে বাতাসে আমি শ্বাস নিচ্ছিলাম, আমার চারপাশে বায়ুমণ্ডল সবকিছুতেই আমি ছড়িয়ে পড়েছিলাম । যা হয়ত কৌতুক বা পাগলামির মত শোনাচ্ছে। আমার মনে হয় এটি দশ থেকে পনের মিনিট পর্যন্ত স্থায়ী ছিল, কিন্তু যখন আমার স্বাভাবিক চেতনা ফিরে আসে তখন প্রায় সাড়ে চার ঘণ্টা আমি সেখানে বসে ছিলাম। সম্পূর্ণ সচেতন ছিলাম, চোখ খোলা ছিল। কিন্তু কিছু সময় পর সব ঠিক হয়ে গেল। এই অভিজ্ঞতার ছয় সপ্তাহ পরে, তিনি তার বন্ধুর কাছে তার ব্যবসা ছেড়ে চলে যান এবং তার রহস্যময় অভিজ্ঞতার অন্তর্দৃষ্টি অর্জনের প্রচেষ্টায় ব্যাপকভাবে ভ্রমণ করেন।

 প্রায় এক বছর ধ্যান ও ভ্রমণের পর তিনি যোগব্যায়ামে তার অভ্যন্তরীণ অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নেন। ১৯৮৩ সালে তিনি মহীশূরে সাতজন অংশগ্রহণকারী নিয়ে প্রথম যোগব্যায়াম ক্লাস পরিচালনা করেন।তিনি ইশা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।যা একটি অধর্মীয়, অলাভজনক সংস্থা রূপে স্বেচ্ছাসেবকদের দ্বারা চালিত।

১৯৯৬ সালে আশ্রম প্রতিষ্ঠার পর ভারতীয় হকি দলের জন্য তিনি কোর্সসহ ইশা যোগ কেন্দ্রে নিয়মিত যোগব্যায়াম প্রোগ্রাম পরিচালনা শুরু করেন। ১৯৯৭ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ক্লাস পরিচালনা শুরু করেন । ২০০১ সালে তিনি তামিলনাড়ু কারাগারে জীবনকালের বন্দীদের জন্য যোগব্যায়াম ক্লাস পরিচালনা শুরু করেন। ২০১১ সাল থেকে তিনি একবারে ১০,০০০ এবং ১৫,০০০ জন অংশগ্রহণকারীদের অংশগ্রহণের মাধ্যমে বৃহৎ পরিসরে অংশগ্রহণের অনুষ্ঠান পরিচালনা শুরু করেন।

ইশা শব্দটির অর্থ “নিরাকার অমরাত্মা “। ইশা যোগের প্রধান প্রোগ্রাম ‘ইননার ইঞ্জিনিয়ারিং’, যা কিছু সহজ যোগব্যায়াম অনুশীলন এবং সম্ভাবি মহামুদ্রার সাথে পরিচিত করে।

২০০৫ সালের মার্চে মার্কিন যুক্তরাষ্ট্রের টেনেসি, ম্যাকমিনভিলিতে ইশা ইনস্টিটিউট অফ ইননার-সায়েন্সেস (তৃতীয়) নির্মাণ শুরু হয় ।যা ৬ মাস পরে সম্পন্ন হয়।

২০১৩ সালের ২৩ জুন তিনি ইশা কেন্দ্রের “ধর্মের সার্বজনীনতার উপর আন্তঃধর্মীয় আলোচনা” শিরোনামের একটি বহু ধর্মীয় অধিবেশন পরিচালনা করেন। এতে বিভিন্ন ধর্মের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন এবং ধ্যানলিঙ্গের ১৪ তম বার্ষিকী উদযাপনের জন্য ও সবাই মিলিত হন।

সদগুরু জাগ্গি বাসুদেব জীবনী , Biography in Bangla
সদগুরু জাগ্গি বাসুদেব জীবনী , Biography in Bangla

আদিযোগী মূর্তি তিনি ইশা যোগকেন্দ্রস্থলে অবস্থিত আদিযোগীর ১১২ ফুট মূর্তির ডিজাইন করেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৭ সালের ২৪ ফেব্রুয়ারি মহাশিবরাত্রিতে এর উদ্বোধন করেন। আদিযোগী মূর্তিটি প্রথম যোগী বা আদিযোগীর। প্রথম গুরু বা আদি গুরু হিসেবে শিবকে চিত্রিত করা হয়। যিনি মানবতাকে যোগব্যায়াম দিয়েছেন।

মূর্তিটি ভারতীয় স্টীল কর্তৃপক্ষ সরবরাহকৃত ২০,০০০ পৃথক লোহার প্লেট ব্যবহার করে ইশা ফাউন্ডেশন নির্মাণ করে। এর ওজন প্রায় ৫০০ টন (৪৯০ টন দীর্ঘ ; ৫৫০ টন শর্ট ) ।। মূর্তিটি গিনিস ওয়ার্ল্ড রেকর্ডে “বৃহত্তমতম বাস্ট ভাস্কর্য” হিসেবে স্বীকৃত হয়েছে। “যোগেশ্ব‌র লিঙ্গ” নামক একটি পবিত্র শিবলিঙ্গ আদিযোগী শিব মূর্তির সামনে স্থাপিত করা হয়েছে।

 বিশ্বব্যাপী এবং অর্থনৈতিক ফোরামে অংশগ্রহণ ২০০০ সালে জাতিসংঘ মিলেনিয়াম ওয়ার্ল্ড পিস সামিটে তিনি বক্তব্য রাখেন। ২০০৬, ২০০৭, ২০০৮ এবং ২০০৯ সালে বিশ্ব অর্থনৈতিক ফোরাম এ ও তিনি বক্তব্য রাখেন। ২০১২ সালে পরিবেশ সংরক্ষণের ক্ষেত্রে তাঁর অবদানের জন্য এবং পরিবেশগত সমস্যাগুলিতে জনসাধারণের অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য তিনি শততম শক্তিশালী ভারতীয়দের তালিকায় স্থান পাওয়ার জন্য ভোট পেয়েছিলেন। ২০০৬ সালের ডকুমেন্টারি ফিল্ম এক: দ্য মুভিতে তিনি ছিলেন। তিনি ” ইন কনভারসেশন উইত মিস্টি‌ক” একের সাথে এক কথোপকথনে অংশ নেন। ২০১২ সালে তিনি ইশা ইনসাইট প্রোগ্রামটি শুরু করেছিলেন। যা ছোট ও মাঝারি ব্যবসায়গুলিকে তাদের ব্যবসায়িক কার্যক্রমকে বাড়িয়ে তুলতে সহায়তা করে।

” ২০১৭ সালে তিনি জার্মানির বোনের গ্লোবাল ল্যান্ডস্কেপস ফোরামে বক্তৃতা করেন।যেখানে জাতিসংঘের পরিবেশ কর্মসূচির প্রধান এরিক সোলহেম তাঁর সাক্ষাত্কার নেন।

তাঁর লেখা অনেক বই আছে।যেমন -ইনার ইঞ্জিনিয়ারিং : এ যোগীস গাইড টু জয় ।

তার লেখা হিন্দি, তামিল, তেলেগু, এবং কন্নড় সহ অন্যান্য অনেক ভাষায় অনূদিত হয়েছে।

#সদগুরুজাগ্গিবাসুদেবজীবনী , Biography of #Sadhguru in Bangla

Tag: sadhguru books in bengali, #sadhguru speech in bengali, sadhguru bangla article, isha kriya bengali sadhguru bangla, facebook sadhguru best videos bangla ,sadguru bangla channel,#সদগুরুবাংলা, সদগুরু বাণী, সদগুরু অর্থ কি, সদগুরু কে, সদগুরু কাকে বলে সদগুরু বাংলা বই, pdf Sadhguru Live ইশা ফাউন্ডেশন বাংলাদেশ,

ডেইলি নিউজ টাইমস বিডি ডটকম (Dailynewstimesbd.com)এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন করুন।

Leave a Reply