ইউক্রেনের লাভিভ বিমানবন্দরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের পশ্চিমাঞ্চলে লাভিভ শহরের আন্তর্জাতিক বিমান বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

ইউক্রেইনের বিমান বাহিনী বলছে, কৃষ্ণ সাগর থেকে রাশিয়া ছয়টি ক্রুজ মিসাইল ছুঁড়েছিল।

বিবিসি জানিয়েছে, ইউক্রেইনের বিমান বাহিনীর দাবি করছে, এর মধ্যে দু’টি মিসাইল তারা বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করতে সক্ষম হয়। এর মানে হলো চারটি মিসাইল লক্ষ্যভেদ করতে সক্ষম হয়।

লাভিভের মেয়র আন্দ্রেই সাদোভি বিবিসিকে জানিয়েছেন, রুশ মিসাইল লাভিভ আন্তর্জাতিক বিমান বন্দরের এয়ারক্রাফট মেইনটেনেন্স সেন্টারের ওপর আঘাত হানে। এখানে বিমানের মেরামত এবং রক্ষণাবেক্ষণের কাজ করা হয়।

মিসাইল হামলায় এই বিল্ডিঙটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। এরপর যে ভিডিও ফুটেজ প্রকাশিত দেখা যাচ্ছে সেখানে বিশাল বিস্ফোরণ হয়েছে এবং সেখান থেকে কালো ধোঁয়া উড়ছে।

Bijoy Bangla Typing Tutorial Free Online Course – Lesson 8 | বিজয় বাংলা টাইপিং টিউটোরিয়াল ফ্রি অনলাইন কোর্স-পাঠ ৮

এই হামলার আগে লাভিভ থেকে বিবিসি সংবাদদাতারা জানিয়েছিলেন যে শহরে বহু ক্ষণ ধরে বিমান হামলার সাইরেন বাজছিল, এবং এর পরপরই বেশ কয়েকটি বিস্ফোরণে শব্দ শোনা যায়।

লাভিভ বিমানবন্দরটি ইউক্রেনের দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর। পোল্যান্ডের সীমান্ত থেকে এটি ৭০ কিলোমিটার দূরে।

এতদিন ইউক্রেনে যেসব রুশ হামলা হয়েছে তা ছিল মূলত সে দেশের দক্ষিণ এবং পূর্ব দিকে। লাভিভকে লক্ষ লক্ষ শরণার্থীর জন্য নিরাপদ আশ্রয় বলে বিবেচনা করা হয়।

মারিউপোলের ‘কেন্দ্রে রুশ বাহিনী’

গত কয়েক সপ্তাহ ধরে দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী মারিউপোল রুশ অবরোধের মুখে পর্যুদস্ত।

ছোট ছেলের জন্য চাকরি চান হাদিসুরের বাবা

রুশ বাহিনী দাবি করছে, তারা একেবারে শহরের কেন্দ্রস্থলে পৌঁছে গিয়েছে। তবে এই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

রুশ প্রতিরক্ষা বিভাগকে উদ্ধৃত করে রিয়া নভোস্টি বার্তা সংস্থা জানিয়েছে, রুশ বাহিনীর সমর্থন নিয়ে বিচ্ছিন্নতাবাদীরা মারিউপাোল শহরে ইউক্রেনিয়ান বাহিনীর চাপ আরও বাড়িয়ে দিয়েছে।

মার্কিন একটি গবেষণা প্রতিষ্ঠান স্টাডি অফ ওয়ার জানিয়েছে, রুশ বাহিনীর ক্রমবর্ধমান চাপের মুখে আগামী কিছুদিনের মধ্যে শহরটির পতন ঘটতে পারে।

Leave a Reply