নতুন শিক্ষাক্রম পাইলটিং : এক শাখায় সর্বোচ্চ ৭০ শিক্ষার্থী

মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ শ্রেণিতে নতুন শিক্ষাক্রম পাইলটিং চলছে। ৫১ মাধ্যমিক স্কুলসহ মোট ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু করা হয়েছে। নতুন শিক্ষাক্রমের পাইলটিংয়ে ষষ্ঠ শ্রেণির একটি শাখায় সর্বোচ্চ ৭০ জন শিক্ষার্থী রাখতে পারবে স্কুলগুলো। পাইলটিং পরিচালনায় এক শাখায় ৭০ জনের বেশি শিক্ষার্থী রাখা যাবে না।

এ পাইলটিং বা ট্রাইআউট পরিচালনায় নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এছাড়াও পাইলটিংয়ের জন্য নির্বাচিত স্কুলগুলোকে ছয় দফা নির্দেশনা দেয়া হয়েছে। মাধ্যমিক স্তরের ষষ্ঠ শ্রেণির পাইলটিংয়ে এসব নির্দেশনা মানতে হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।

রোববার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

নোটিফিকেশন

অধিদপ্তরের জারি করা নির্দেশনার মধ্যে আছে, ট্রাইআউটের লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক শিক্ষক দ্বারা কার্যক্রম পরিচালনা করতে হবে, শিক্ষকদের এনসিটিবি কর্তৃক বিভিন্ন সময়ে আয়োজিত প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে, নতুন শিক্ষাক্রম অনুযায়ী উন্নয়ন করা শিখন-শেখানো সামগ্রী (শিক্ষক সহায়িকা, পাঠ্যপুস্তক, ওয়ার্কবুক) এবং প্রশিক্ষণের নির্দেশনা অনুসারে শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে. ট্রাইআউট কার্যক্রমের জন্য ষষ্ঠ শ্রেণির নির্ধারিত শাখায় শিক্ষার্থী সংখ্যা ৭০ এর বেশি রাখা যাবে না। ট্রাইআউট কার্যক্রমের জন্য শিখন ঘণ্টা, সাপ্তাহিক ছুটি, জাতীয় দিবস পালন, শ্রেণিকক্ষের বাইরে শিখন কার্যক্রম ইত্যাদি বিষয়ে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুসরণ করতে হবে। নির্বাচিত প্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণির নির্ধারিত শাখায় শিক্ষার্থীদের মূল্যায়ন কার্যক্রম নতুন শিক্ষাক্রম অনুসারে সম্পন্ন করতে হবে।

জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের ৫১টি স্কুল, ৯টি মাদরাসা এবং দুইটি কারিগরির শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণিতে নতুন কারিকুলাম পাইলটিং চলছে।

Russian ruble now worth less than 1 US cent, 1 Bangladeshi taka

ষষ্ঠ শ্রেণির পাইলটিং করার জন্য নির্দেশনায় অধিদপ্তর বলছে, গত ১ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি, ২০২১’ এর আলোকে ষষ্ঠ শ্রেণির জন্য উন্নয়ন করা শিখন-শেখানো সামগ্রীর উপযোগিতা যাচাই (ট্রাইআউট বা পাইলটিং) কার্যক্রম পরিচালনার জন্য ৫১টি শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি, ২০২১’-এর আলোকে ষষ্ঠ শ্রেণির জন্য উন্নয়ন করা শিখন-শেখানো সামগ্রীর উপযোগিতা যাচাই (ট্রাইআউট বা পাইলটিং) কার্যক্রম পরিচালনায় এসব নির্দেশনা মানতে হবে।

গাড়ি চালানো শিখতে গিয়ে দুর্ঘটনায় আহত সেই ভুবন বাদ্যকর

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

Leave a Reply