সিলিং ফ্যানে ময়লা জমেছে? এই উপায়ে ১ মিনিটেই হবে পরিষ্কার…

ভারতবর্ষ মূলত গ্রীষ্ম প্রধান দেশ। যেখানে বেশীরভাগ সময়টাতেই গরম অনুভূত হয় এবং অতিথি হিসেবেই অল্প দিনের জন্য আগমন ঘটে শীতের। আর সেই কারনেই প্রতিটি বাড়িতেই বছরের বেশীরভাগ সময়েই সিলিং ফ্যান চলতে দেখা যায়। তবে সবকিছুর মতো সিলিং ফ্যানেও নোংরা পরতে দেখা যায়। যেটি সাধারনত শীতকালেই হয়ে থাকে। এর কারন গরমকালে ফ্যান বেশীরভাগ সময় চলতে থাকায় খুব বেশী ধুলো সেখানে জমতে পারেনা। তবে শীতকালে ফ্যান পুরোপুরি বন্ধ থাকায় তার ওপর রীতিমতো ধুলোর আস্তরণ জমতে শুরু করে। সিলিং-ফ্যানে-জমেছে-অনে

আর সেই ধুলো পরিষ্কার করা রীতিমতো কষ্টসাধ্য একটি ব্যাপার। আবার তা পরিষ্কার না করলেও সমস্যা কারন আসন্ন গরমকালে ধুলোর স্তর পরে যাওয়া ফ্যান চালাতে গেলেই তা থেকে নোংরা পরে অপরিস্কার হবে ঘর বা বিছানা কিংবা খাবারের ওপরেও তা পড়তে পারে।  আর এই সকল কারনেই সিলিং ফ্যান পরিষ্কার রাখা খুবই জরুরী। এক্ষেত্রে যদি আপনি কর্মব্যস্ত না হন বা বাড়িতে সাহায্য করার মতো অন্যকেউ থেকে থাকে তাহলে অবশ্যই আপনার জন্য সবথেকে ভালো কাজ হবে ফ্যানের ব্লেড গুলিকে খুলে নেওয়া।

সিলিং ফ্যান পরিষ্কার করার নিয়ম –

●প্রথমেই আপনার বিছানা টিকে পরিষ্কার রাখতে একটি পুরানো বিছানার চাদর বিছানার উপর পেতে নিন। এতে করে ফ্যানের থেকে ময়লা গুলি সবই পড়বে এই পুরানো চাদরের ওপর এবং তার নীচে থাকা পরিষ্কার চাদরটি থাকবে পরিষ্কারই।

●এরপর একটি শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে নিন ফ্যানের ব্লেড গুলি। এক্ষেত্রে খুব বেশী চাপ না দিয়ে হালকা করে টেনে নিন ময়লা গুলি।

●শুকনো কাপড় দিয়ে মোছার পর ব্লেড গুলিকে আরো ভালোভাবে পরিষ্কার করতে ভিজে কাপড় কিংবা ভিজে কাগজ নিন। কাগজ নিলে তাতে সামান্য পরিমাণ জল দিন। এর পর ওই ভিজে কাপড় বা কাগজ দিয়ে ভালো করে মুছে নিন ফ্যানের ব্লেডগুলি।

●এছাড়াও আপনি সিলিং ফ্যান পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন একটি পুরানো বালিশের কভার। এক্ষেত্রে বালিশের কভার টির মধ্যে ফ্যানের ব্লেড টি ঢুকিয়ে দিয়ে মুখ টি ভালো করে বেঁধে নিন। এবার উল্টো দিক ধরে আসতে আসতে টানলেই দেখা যাবে ব্লেড থেকে ময়লা সব বালিশের কভারে চলে আসবে।

 

●এছাড়াও ডিটারজেন্ট দিয়ে ফ্যান পরিষ্কার করতে হলে ফ্যান টিকে আরো ভালোভাবে পরিষ্কার করতে এবং উজ্জ্বল করে তুলতে ডিটারজেন্টের মধ্যেই মিশিয়ে নিতে পারেন অল্প কিছুটা খাওয়ার সোডা। এর ফলেও সহজেই পরিষ্কার হয়ে যাবে আপনার সিলিং ফ্যানটি।

Leave a Reply